দুই কেজি পাটের দাম ১ লাখ টাকা? The Value Of Jute


Latest Textile | নিজস্ব প্রতিবেদক

Facebook

বাংলার সোনালী আঁশ পাট ফিরে পেতে পারে আবার তার পুরনো যৌবন!

Jute GeoTextile

বিজেএমসির (Bangladesh Jute Mills Corporation) বৈজ্ঞানিক উপদেষ্টা মোবারক আহমেদ খান একটি সেমিনারে বলেছেন: “আমরা পাট ব্যাগ জীবাণু পুনর্ব্যবহার করে উদ্ভিদ ফাইবারের একটি প্রধান উপাদান সেলুলোজ পেতে পারি। ২ কেজি পাট থেকে প্রায় এক কেজি সেলুলোজ ন্যানোক্রাইস্টাল (cellulose Nano Crystals) তৈরি করা যায়, যার বাজারমূল্য প্রায় এক লাখ টাকা ”।বিশেষজ্ঞরা এই সেমিনারে পরিবেশ সুরক্ষার জন্য পাট জিও-টেক্সটাইলের (Jute Geo-Textile) ব্যাপক ব্যবহারের আহ্বান জানান!

বিশেষজ্ঞরা বলেছেন, "কাঁচা পাট রফতানি না করে পাহাড়ী অঞ্চলে মাটি, নদী ও বাঁধের ভাঙন ও ভূমিধস রোধে পাট জিও-টেক্সটাইলের (JGT) যথাযথ ব্যবহার নিশ্চিত করে স্থানীয় বাজার থেকে বিলিয়ন ডলার আয় করতে পারবেন"\\
অন্যদিকে, দেশীয় বাজারে পাটের বহুমুখী ব্যবহার কৃষকদের ন্যায্য দামও নিশ্চিত করতে পারে।

 ৪ ডিসেম্বর, ২০১৯ বুধবার, ঢাকায় বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন (BJMC) আয়োজিত “পাট জিও-টেক্সটাইলের কার্যকারিতা ও ব্যবহারের বর্ধন” শীর্ষক এক সেমিনারে তারা এই মতামত জানান।



বিশেষজ্ঞরা স্থানীয় ও বৈশ্বিক উভয় বাজারের জন্য নতুন পণ্য বিকাশের জন্য এই খাতে আরও গবেষণা ও উদ্ভাবনের আহ্বান জানিয়েছেন।

জিও-টেক্সটাইলগুলি সর্বাধিক বহুমুখী এবং কার্যকর ভূমি সংস্করণ উপকরণ এবং JGT সর্বাধিক জনপ্রিয় প্রাকৃতিক ভূ-টেক্সটাইলগুলির মধ্যে একটি। বিশ্ববাজারে পাট জিও-টেক্সটাইলের জনপ্রিয়তা এর পরিবেশ বান্ধব বৈশিষ্ট্যের জন্য।

“সাম্প্রতিক বছরগুলিতে, দেশীয় বাজার থেকে আয় JGT এর রফতানি আয়ের চেয়ে বেশি। দেশীয় বাজারে সামগ্রীর চাহিদা বাড়ছে”, বলে বিজেএমসির(BJMC) চেয়ারম্যান শাহ মোহাম্মদ নাসিম জানিয়েছেন।

 Preventing Soil

"দেশীয় বাজারে JGT এর বিশাল সম্ভাবনা রয়েছে। আমরা যদি বেসরকারী খাতের মাধ্যমে ৮৫% গার্হস্থ্য চাহিদা মেটাতে পারি তবে এই খাতটি বড় উন্নতি করবে এবং অর্থনীতিতে অবদান রাখবে," বলে তিনি জানিয়েছেন।
তিনি পার্বত্য অঞ্চলে মাটি, নদী ও বাঁধের ভাঙন ও ভূমিধস রোধে পাট জিও-টেক্সটাইলের ব্যবহারকে উৎসাহিত করার জন্য সকল পক্ষকে আহ্বান জানান।

বিজেএমসির (BJMC) গুদামে প্রায় ৭০০ কোটি টাকার JGT এর বিশাল স্টক থাকায় কেবল উৎপাদনের পরিবর্তে বিপণনকেও জোর দিয়েছিলেন চেয়ারম্যান নাসিম।

Jute GeoTextile in Embankment


সেমিনারে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (BUET) প্রফেসর ও বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ডাঃ আবদুল জব্বার খান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ভূ-টেক্সটাইলগুলি সিভিল ইঞ্জিনিয়ারিং সুবিধা পেতে পৃথিবীর নীচে বা পৃথিবী পৃষ্ঠের উপরে ব্যবহৃত প্রযুক্তিগত টেক্সটাইল।

তিনি বলেছিলেন: "সিনথেটিক জিও-টেক্সটাইল (SGT) পলিমার ভিত্তিক পণ্য, নন-বায়োডেগ্রেডেবল এবং অতিবেগুনি (UV) বিকিরণের ঝুঁকিতে থাকে যখন প্রাকৃতিক বা পাট জিও-টেক্সটাইল (JGT) পাট প্রাকৃতিক তন্তু, বায়োডেগ্রেডেবল এবং পরিবেশ বান্ধব থেকে উৎপাদিত হয় এবং সংস্কারের পর পাঁচ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। "

Long Lasting JGT


তিনি আরও উল্লেখ করেছেন যে JGT গুলি ৩০০%-৪০০% জল শোষণ করতে সক্ষম ছিল। উদাহরণস্বরূপ, এক বর্গ মিটার JGT ১.৫-২.৫ লিটার জল শোষণ করতে পারে। দীর্ঘায়িত আর্দ্র পরিবেশে JGT বায়োডগ্রেড।

JGT গ্রামীণ রাস্তা বা রাস্তার মাটির নির্মাণ জোরদার করতে, নদীর জারা রোধ করতে, মাটির ক্ষয় রোধ করতে, বাঁধ বাঁচাতে বা নদীর তীর রক্ষা করতে, পাহাড়ের ক্ষয় নিয়ন্ত্রণ করতে এবং মাটি ও পরিবেশকে স্থিতিশীল রাখতে ব্যবহৃত হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ