টেক্সটাইল টেস্টিং (Textile Testing) কি?


Textile Testing


Latest Textile | Mohammad Imtiaz Khan

পোশাক পরলে আপনার ভালো লাগে এবং আপনি এটি ক্ষতিকারক পদার্থ হোক তা কখনও চান না।  কিন্তু কিভাবে আমরা নিশ্চিত করবো যে তা নিরাপদ? বা তা টেকসই হবে?

টেক্সটাইল কোম্পানি এবং ভোক্তা সংস্থাগুলো আমাদের জামাকাপড় এবং আমাদের বাড়িতে ব্যবহার করা কাপড় আমাদের ক্ষতি করবে না নিশ্চিত করতে অনেক ধরনের বিশ্লেষণ পরিচালনা করে, আরামদায়ক হবে এবং দীর্ঘ সময় ধরে রঙিন থাকবে এই প্রক্রিয়াগুলিকে টেক্সটাইল টেস্টিং বলা হয়।
টেক্সটাইল টেস্টিং পরীক্ষার একটি পুরো সিরিজ যে বস্ত্র শারীরিক, যান্ত্রিক এবং রাসায়নিক বৈশিষ্ট্য পরীক্ষা করার জন্য সময় সাপেক্ষ! এই পরীক্ষাগুলি অনেক সময় একটি টেক্সটাইল ব্যাপক ব্যবহারের মধ্যে করা হয়, বা বাজারে বিক্রয়ের জন্য অন্যান্য দেশ থেকে আসা বস্ত্র উপর করা হয়। যুক্তরাষ্ট্রের মতো দেশ টেক্সটাইল পণ্যে কি হওয়া উচিত এবং উচিত নয় তার জন্য মান প্রতিষ্ঠা করেছে। পরীক্ষা করে দেখা যায়, বস্ত্র তৈরির সংস্থাগুলি মেনে তা চলছে কি না ।

কেন এমন পরীক্ষা?

তারা নিশ্চিত করতে পারে যে একটি প্রদত্ত টেক্সটাইল একটি প্রস্তুতকারক বা আমদানিকারক গুণগত মান ঠিক রেখেছে কিনা! অনেক সময়, পরীক্ষা করা হয় যখন বস্ত্র শিল্পজাত করা হয়, তাদের তৈরীর যন্ত্রপাতি সমস্যা বা ফল্ট সনাক্ত করতে এবং নির্দিষ্ট টেক্সটাইলের জন্য যে উপকরণ ব্যবহার করা হচ্ছে তা উপযুক্ত কি না পরীক্ষা করা হয়।

টেক্সটাইল টেস্টিং পদ্ধতি:

অনেক টেক্সটাইল পরীক্ষা সিস্টেম রয়েছে। তাদের মধ্যে কিছু শারীরিক পরীক্ষা, যাতে টেক্সটাইল উপাদান একটি নমুনা অনুভূতি এবং চেহারা ঘনিষ্ঠভাবে পরীক্ষা করা হয়। এই ধরনের পরীক্ষা পৃথক তন্তু বা উপাদান এবং সুতা উপর করা হয়। ভিন্ন তন্তু একসঙ্গে বেঁকে তৈরি থ্রেড, 'বস্ত্র' আলো ও অন্যান্য উপাদানের শিকার হয়, তা দেখার জন্য যে তা কেমন প্রতিক্রিয়া দেয়।

পরীক্ষা সমূহ কে ২ ভাগে ভাগ করা যায়!

১. ফিজিক্যাল টেস্ট;
২. কেমিক্যাল টেস্ট.


টেক্সটাইল টেস্ট এর যন্ত্র সমূহ:


Lea Strength Tester:
Lea Strength Tester


Lea Strength Tester



GSM Cutter(Grams per Square Meter):
GSM Cutter

Bursting Strength Tester:

Bursting Strength Tester

Bursting Strength Tester
Bursting Strength Tester


Rapture Tester:
Rapture Tester


Stiffness Tester:

Stiffness Tester


Perspiration Tester:
Perspiration Tester


Ribbing Tester:
Ribbing Tester



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ