মিলিটারিতে টেক্সটাইলের ব্যবহার - Camouflage

Camouflage,Technology,Articles


Latest Textile | Abrar Ahmed

মিলিটারি টেক্সটাইল হচ্ছে প্রোটেক্টিভ টেক্সটাইলের এর একটি শাখা যা ব্যবহৃত হয় মিলিটারি পারসোনেলদের যুদ্ধক্ষেত্রে বা বিভিন্ন অপারেশনের সময় নানান ক্ষতির আশংকা থেকে নিরাপত্তা প্রদানের জন্য। মিলিটারি টেক্সটাইলের বিভিন্ন বিশেষ ধরণের শর্তাবলী থাকে । যার মধ্যে অন্যতম হল 'কেমোফ্লাজ' (Camouflage)।

🔴 কেমোফ্লাজ কি?

কেমোফ্লাজের বাংলা পরিভাষা হল ছদ্মবেশ। কেমোফ্লাজ বলতে আসলে টেক্সটাইলের বা স্মার্ট টেক্সটাইলের পরিভাষায় এমন ধরণের রংকরণ বা কালারেশন বুঝায় যা কোন ব্যাক্তিকে নির্দিষ্ট পরিবেশের সাথে এমন ভাবে মিশে যেতে সাহায্য করে যা থেকে ব্যাক্তিটিকে আলাদা করা প্রায় অসম্ভব হবে। মিলিটারি ক্লদিং বা পোশাকের এর কমন, গুরুত্বপূর্ণ এবং আবশ্যিক শর্ত হল কেমোফ্লাজ। কেমোফ্লাজ ম্যাটিরিয়াল কে এমন ভাবে কালারেশন করা হয় যাতে আকাংক্ষিত পরিবেশের প্রিডোমিনেন্ট বা প্রাধান্যপূর্ণ কালারটির সাথে মিলে যায়।

🔵 এটি কিভাবে কাজ করে?

যেহেতু কেমোফ্লাজের প্রধান চাহিদা রয়েছে মিলিটারি ক্লদিং বা পোশাকের কাছে তাই যুদ্ধের বা কোন মিলিটারি অপারেশনের জায়গা ভেদে এর কার্যকারিতাও বিভিন্ন। জংগলের যুদ্ধে কেমোফ্লাজ সাধারণত হয় সবুজ বা গ্রিন অথবা বাদামী বা ব্রাউন। মরুভূমিতে যুদ্ধের সময় মিলিটারিরা ১০ টি রং এর পরিসরে কেমোফ্লাজ ব্যবহার করে থাকে। তুষারময় পরিবেশের ক্ষেত্রে হয়ে থাকে সাদা অথবা ধূসর।

▶️ প্রচ্ছনতা কে পূর্ণরূপ দিতে মিলিটারিরা তাদের অবয়ব বা চেহারা ঢেকে থাকেন কেমোফ্লাজের কালার দিয়েই। কেমোফ্লাজ এক রং এর যেমন হতে পারে আবার একাধিক রং এর তালির সংমিশ্রণেও তৈরি হতে পারে। এ ধরণের নকশা বা প্যাটার্ন ব্যবহার করার অন্যতম কারণ হল এটি দৃষ্টিগত ভাবে সংহতিনাশক। কর্বুর কেমোফ্লাজ প্যাটার্ন এর আঁকাবাঁকা রেখাগুলো দেহের সীমাসূচক রেখাগুলোকে লুকিয়ে ফেলতে সাহায্য করে।

▶️ মানব উপলব্ধি সবকিছুকেই আলাদা আলাদা লক্ষ্যবস্তু হিসেবে ক্যাটাগোরাইজ করে। যখন আপনি কোন দৃশ্য উপভোগ করবেন তখন আপনার চোখ ও অন্যান্য অনুভূতি অসংখ্য তথ্য সংগ্রহ করে দৃশ্যটি সম্পর্কে। এই সকল তথ্য সম্পর্কে আপনার কনশাস মাইন্ড কে সাড়া প্রদানের জন্য মস্তিষ্কে তথ্যগুলোর বিভাজনের দরকার পরে বিভিন্ন কম্পোনেন্ট পার্টসের আকারে।

▶️ মানবচক্ষু ৩৯০-৭০০ ন্যানোমিটার তরংগদৈর্ঘ্যের আলোর প্রতি সাড়া প্রদান করে। কেমোফ্লাজড পোশাক চারপাশ থেকে আশা এই রেঞ্জের আলোগুলো প্রতিফলিত করে। তুষারময় পরিবেশে বরফ ও পানি দৃশ্যমান তরংদৈর্ঘ্যের আলো দিয়ে উচ্চ প্রতিফলন প্রদর্শন করে। প্রতিফলন কমতে শুরু করে নিকট অবলোহিত অংশে এবং সর্বনিম্ন প্রতিফলন প্রদর্শন করে শর্টওয়েভ- অবলোহিত অংশে। বরফের প্রতিফলন এর সাথে সংগতি করার জন্য কেমোফ্লাজড পোশাকের প্রতিফলন হতে হবে অতিবেগুনী অংশে যা আমরা খালি চোখে দেখতে পাই না। তাই কেমোফ্লাজড পোশাককে অপটিকাল ব্রাইটেনিং এজেন্ট (ওবিএ) দিয়ে ট্রিট করা হয়। এতে করে সৈন্যের উপস্থিতি বস্তুত খেয়াল হয় না। উষ্ণ আবহাওয়া সংকুল কেমোফ্লাজড পোশাকের জন্য কিছু বিশেষ শর্তাবলি থাকে যেমন, ভেদনযোগ্যতা, অতিবেগুনী রশ্নি প্রতিরোধক, ওজনে হালকা প্রভৃতি।

Writer:
Abrar Ahmed
AUST-TE
Executive Ambassador

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ