বাঁশের যে ব্যবহার টেক্সটাইলে হয় - Bamboo Textile

Bamboo Textile, Latest Textile, Latest Human


Latest Textile | Abdur Sobur Sajjad

Bamboo Textile হলো বাঁশের আঁশ থেকে তৈরি কোনও কাপড়, সুতা বা পোশাক। যদিও ঐতিহাসিকভাবে কেবল কাঠামোগত উপাদানগুলির জন্য যেমন কাঠামো এবং কর্সেটের পাঁজর জন্য ব্যবহৃত হয়। সাম্প্রতিক বছরগুলিতে বিভিন্ন প্রযুক্তি তৈরি করা হয়েছে যা Bamboo fibre কে বিস্তৃত টেক্সটাইল এবং ফ্যাশন অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহার করছে। উদাহরণস্বরূপ শার্টের টপস, প্যান্টস, প্রাপ্তবয়স্কদের এবং শিশুদের জন্য মোজার পাশাপাশি চাদর এবং বালিশের কভারের মতো বিছানা, পোশাক অন্তর্ভুক্ত।

বাঁশের সুতা অন্যান্য টেক্সটাইল ফাইবার যেমন হেম বা স্প্যানডেক্সের সাথেও মিশ্রিত করা যায়। বাঁশ হল প্লাস্টিকের একটি বিকল্প যা এবং নবায়নযোগ্য এবং দ্রুত হারে পুনরায় ব্যবহার করা যেতে পারে।

▶️Bamboo fibre এর বিভিন্ন রূপঃ

Bamboo fibre গুলো সেলুলোজিক ফাইবার যা প্রাকৃতিক ভাবেই পাওয়া যায়

‍ ✔️Stiff strips:
বাঁশকে পাতলা স্ট্রিপগুলিতে কাটা যায় এবং ঝুড়ির জন্য ব্যবহার করা যেতে পারে। চীন এবং জাপানে, বাঁশের পাতলা স্ট্রিপগুলি এক সাথে টুপি এবং জুতাতে বোনা হত। বাঁশের টুপিগুলির একটি বিশেষ নকশা গ্রামীণ জীবনের সাথে জড়িত ছিল, যা বেশিরভাগ কৃষক এবং জেলেরা সূর্য থেকে সুরক্ষার জন্য পরিধান করে ১৮৮১ সালে পশ্চিমে বাঁশ, তিমি এবং স্টিলের তারের মতো অন্যান্য উপাদানগুলির দিয়ে টেক্সটাইলে bustless এবং fashionable মহিলাদের পোশাকের অন্যান্য ধরণের কাঠামোগত উপাদান হিসাবে ব্যবহৃত হত।

✔️Bamboo rayon:
Rayon কে রাসায়নিকভাবে পুনরায় আকার পরিবর্তন করে cellulose কে একটি semi synthetic fibre তৈরি করে। বাঁশ থেকে প্রাপ্ত সেলুলোজ ভিসকোস রেয়ন প্রক্রিয়াকরণের জন্য উপযুক্ত।

বাঁশের পাতা এবং শক্ত বাঁশের কাণ্ড থেকে নরম, অভ্যন্তরীণ পিথ স্টিমিং প্রক্রিয়া ব্যবহার করে বের করা হয় এবং তারপরে সেলুলোজ বের করার জন্য যান্ত্রিকভাবে পিষ্ট হয়। ভিসকোজ রেইন প্রক্রিয়াটি তারপরে লাইয়ের সাহায্যে তন্তুগুলির সাথে সোডিয়াম গঠনে carbon disulfide(CS2) ব্যবহার করে bamboo viscose তৈরিতে। সময়, তাপমাত্রা এবং বিভিন্ন অজৈব এবং জৈব অ্যাডিটিভ পলিমারাইজেশনের সর্বোচ্চ ডিগ্রিতে পৌঁছালে, সেলুলোজকে পুনর্গঠন করতে এবং ডাইথায়োকার্বোনিক অ্যাসিড প্রকাশের জন্য অ্যাসিডযুক্ত করা হয়। বাঁশ থেকে উৎপাদিত ভিসকোস কাঠের সজ্জায় ব্যবহৃত হয়।

বনাঞ্চলের জন্য অনুপযুক্ত প্রান্তিক জমিতে বাঁশের ফসল ফলানো যেতে পারে; বাঁশের চাহিদা কখনও কখনও বাঁশ লাগানোর জন্য বন পরিষ্কারের দিকে নিয়ে যায়। তবে ১৯৯০ এর দশকে চীনা বনজ নীতি সংস্কারের পরে এটি খুব কম দেখা যায়।

▶️পেশাগত নিরাপত্তাঃ
বাঁশের ভিসকোস তৈরিতে ব্যবহৃত carbon disulfide (CS2) এর কারনে শ্রমিকরা মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়। প্রভাবগুলির মধ্যে রয়েছে সাইকোসিস, হার্ট অ্যাটাক, লিভারের ক্ষতি এবং অন্ধত্ব। রেয়ন কারখানাগুলি তাদের পেশাগত এক্সপোজার সীমা এবং সম্মতি সম্পর্কে খুব কমই তথ্য দেয়। এমনকি উন্নত দেশগুলিতেও সুরক্ষা আইন ক্ষতি রোধ করতে খুব শিথিল।

▶️কৃষিজাতঃ
বাঁশগুলি দ্রুত চাষ করা যায়, উন্নয়নশীল বিশ্বের দরিদ্র অঞ্চলে নগদ ফসল হিসাবে ব্যবহার করা যেতে পারে। এটি একটি প্রাকৃতিক আঁশ (যেমন পলিয়েস্টারের মতো জনপ্রিয় সিনথেটিকের বিপরীতে) যার চাষের ফলে গ্রিনহাউস গ্যাসগুলি হ্রাস পায়।

▶️Anti-bacterial Claims:
যদিও বাঁশের কাপড় প্রায়শই Anti-bacterial হিসাবে প্রচার করা হয় তবে বাঁশের fabric গুলি কেবল বাঁশের কিছু Antibacterial বৈশিষ্ট্য বজায় রাখে। কিছু গবেষণায় রেইন-বাঁশকে নির্দিষ্ট ডিগ্রী antibacterial বৈশিষ্ট্যের অধিকারী করে দেখানো হয়েছে। চীন (২০১০) এবং ভারতে (২০১২) গবেষণায় staphylococcus aureusএবং Escherichia coli-র মতো কঠোর স্তরের ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে বাঁশ-রেয়ন ফ্যাব্রিকের অ্যান্টিব্যাকটিরিয়াল প্রকৃতিটি অনুসন্ধান করা হয়েছে। যদিও ভারতীয় গবেষণায় দেখা গেছে যে "বাঁশের রেয়নটি গ্রাম-ইতিবাচক এবং গ্রাম-নেতিবাচক উভয় ব্যাকটেরিয়াগুলির বিরুদ্ধে দুর্দান্ত এবং টেকসই অ্যান্টিব্যাক্টেরিয়াল ক্রিয়াকলাপ দেখিয়েছিল"। চীনা গবেষণায় এই সিদ্ধান্তে পৌঁছেছে যে "তুলোর ফ্যাব্রিকের মতো বাঁশের সজ্জা ফ্যাব্রিকেরও অ্যান্টিমাইক্রোবিয়াল সম্পত্তি নেই"
সমালোচকরা এফটিসি সিদ্ধান্তকে প্রভাবিত করতে তুলা শিল্পের শক্তিশালী লবিং গ্রুপগুলিকে উদ্ধৃত করে এবং অন্যথায় প্রমাণিত আন্তর্জাতিক স্টাডিজকে বরখাস্ত করে।

▶️যান্ত্রিকভাবে উৎপাদিত সূক্ষ্ম বাঁশের আঁশঃ
কিছু বাঁশের আঁশ লিনেন ফাইবারে ফ্ল্যাক্স রেট দেওয়ার অনুরূপ একটি যান্ত্রিক-ব্যাকটেরিয়াল প্রক্রিয়া দ্বারা তৈরি করা হয়।প্রাকৃতিক এনজাইম রিটিং এবং ওয়াশিং প্রক্রিয়াটি দেয়ালগুলি ভেঙে ফাইবার বের করার জন্য ব্যবহার করার আগে এইভাবে বাঁশের উচু অংশটি যান্ত্রিকভাবে পিষ্ট হয়। এই বাস্ট ফাইবারটি পরে সুতায় কাটা হয়।সূক্ষ্ম গণনায় সুতার একটি সিল্কি স্পর্শ থাকে। একই উৎপাদন প্রক্রিয়া শণ বা শণ থেকে লিনেন ফ্যাব্রিক উতপাদন করতে ব্যবহৃত হয়। এই প্রক্রিয়া থেকে তৈরি বাঁশের ফ্যাব্রিককে কখনও কখনও বাঁশের পট্টবস্ত্র বলা হয়।বাঁশ থেকে আঁশ আহরণের আরও একটি উপায়, এবং সম্ভবত বিশ্বের যে কোনও জায়গায় বিশুদ্ধরূপে একমাত্র বিশুদ্ধরূপে যান্ত্রিক প্রক্রিয়া, ভারতের কেরালার কোট্টিয়ুর মন্দিরের বার্ষিক উৎসবের আগের দিনগুলিতে অনুশীলন করা হয়। স্থানীয়ভাবে "ওডাপুভু" নামে পরিচিত হস্তশিল্প বাঁশীর নিদর্শনটি দৈর্ঘ্যে এক ফুট দৈর্ঘ্যের সাদা ফাইবারের আকার ধারণ করে। এই অঞ্চলে নতুন বাঁশঝাড়ের স্থানীয় উদীয়মান বাঁশের কুলগুলি থেকে নিবন্ধটি তৈরি করা হয়েছে, যা পাথর দিয়ে টানাটানি চালানো এবং বেশ কয়েক দিন ধরে জলে ফিরার প্রক্রিয়াটি অনুসরণ করে, তারপরে পিথটি মুছে ফেলার জন্য এক ঝাঁকুনি, ক্রিম সাদা ফাইবার এবং বাঁশের একটি স্টাব রেখে। সূক্ষ্ম সুতা, সুতোর বা টেক্সটাইল তৈরিতে প্রচুর পরিমাণে ব্যবহার করার জন্য ফাইবারটি খুব মোটা এবং প্রক্রিয়াটি খুব জটিল।

▶️পরিবেশগত বিবেচনাঃ
টেক্সটাইলের কাঁচামাল হিসাবে তুলোর তুলনায় বাঁশের অনেক সুবিধা রয়েছে। ৩৫ মিটার পর্যন্ত লম্বা হয়ে বাঁশটি ঘাস পরিবারের বৃহত্তম সদস্য।এরা বিশ্বের দ্রুত বর্ধমান কাঠের গাছ।একটি জাপানী প্রজাতি প্রতিদিন ১ মিটার এরও বেশি বৃদ্ধি হতে পারে।শীত পর্বত থেকে উত্তপ্ত গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে বিভিন্ন জলবায়ুতে পাওয়া গেছে ১,০০০০ এরও বেশি প্রজাতি। প্রায় ৪০ মিলিয়ন হেক্টর পৃথিবী বাঁশ দিয়ে আচ্ছাদিত, বেশিরভাগ এশিয়াতে।


পোশাকের জন্য ব্যবহৃত বাঁশের প্রজাতিগুলিকে মোসো বাঁশ বলা হয়। মোসো বাঁশ চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাঁশ। ফসল কাটা সম্পাদনা একবার মাটি থেকে একটি নতুন অঙ্কুর উত্থিত হলে, নতুন বেত মাত্র আট থেকে দশ সপ্তাহের মধ্যে তার পূর্ণ উচ্চতায় পৌঁছে যাবে। বাঁশ খুব ঘন হয়ে ওঠে, এর ঝাঁকুনির প্রকৃতি তুলনামূলকভাবে ছোট অঞ্চলে প্রচুর পরিমাণে জন্মাতে সক্ষম করে, জমি ব্যবহারের চাপ কমায়।


লেখকঃ
Abdur Sobur Sajjad
Executive Ambassador - Latest Textile
পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (PCIU)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ