এগ্রো টেক্সটাইল ফাইবারের বৈশিষ্ট্য - Agro Textile Fiber


Latest Textile | Rasel Ahmed

এগ্রো টেক্সটাইলের ক্ষেত্রে ন্যাচারাল ফাইবার এর চেয়ে ম্যানমেইড (Synthetic Fiber) ফাইবার গুলোকে অগ্রাধিকার দেয়া হয়। এর প্রধান কারন উচ্চ শক্তি, স্থায়িত্ব এবং কৃষি অ্যাপ্লিকেশনের অন্যান্য উপযুক্ত বৈশিষ্ট্য।

অন্যদিকে ন্যাচারাল ফাইবার ভিত্তিক এগ্রো টেক্সটাইল কয়েক বছরের পর প্রাকৃতিক সারে পরিণত হয় যা এর একটি সুবিধাজনক অংশ।

◾কৃষি খাতে ব্যবহৃত ফাইবারগুলো হলঃ

★নাইলন

★পলিয়েস্টার

★পলিইথিলিন

★পলিওলেফিন

★পলিপ্রোপিলিন

★পাট

★উল

★কয়ের

★সিসাল

★ফ্লেক্স

★হেম্প 

সিন্থেটিক কিংবা ম্যানমেড ফাইবারকে (যেমনঃপলিওফেলিন) অগ্রাধিকার দেয়ার কারন হলো এদের প্রাইজ এন্ড পারফর্মেন্স অনুপাত সুবিধাজনক। হালকা ওজনের সাথে উচ্চ শক্তি এবং দীর্ঘমেয়াদী হওয়ায় এটি বেশি প্রাধান্য পায়। তবে উচ্চ আর্দ্রতা ধরে রাখা, আর্দ্রতা শক্তি বজায় রাখা এবং জৈব ক্ষয় শোষণের জন্য ন্যাচারাল ফাইবার ব্যবহৃত হয়।

◾বৈশিষ্ট্য সমূহঃ

🔹প্রসারণ ক্ষমতা(Tensile Strength):

প্রসারণ ক্ষমতা এগ্রো টেক্সটাইল ফাইবারের জন্য একটি deciding ফ্যাক্টর। দীর্ঘমেয়াদী স্থায়িত্ব এবং সেবা পাওয়ার জন্য এর ভাল ধরনের প্রসারণ ক্ষমতা থাকা জরুরি।

🔹সৌর বিকিরণ সহ্য ক্ষমতাঃ

বীজ বপন বা রোপণের পর পরই চাষকৃত এলাকার উপর কৃষি বস্ত্র স্থাপন করা হয়। এই ধরনের প্রয়োগের জন্য কৃষি টেক্সটাইল কে বিভিন্ন পারিপার্শ্বিক তাপমাত্রার সাথে সৌর বিকিরণ সহ্য করতে হয়।তাই এই ধরণের ফাইবারের সৌর বিকিরণ সহ্য ক্ষমতা থাকা বাধ্যতামূলক।

🔹অতি বেগুনি(UV)রশ্মি সহ্য ক্ষমতাঃ

UV রশ্মি সহ অন্যান্য অদৃশ্য রশ্মি ফাইবারের মলিকুলার চেইনের ড্যামেজ ঘটায়।কোন ম্যাটেরিয়ালস ই সব ধরনের রশ্মি সহ্য করতে পারে না।তবে পলিপ্রোপিলিন ও পলিয়েস্টারের এ জাতীয় ক্ষমতা কিছুটা বেশি হওয়ায় বাইরে ব্যবহৃত হয় এমন এগ্রো টেক্সটাইল প্রযুক্তিতে এগুলো ব্যবহার করা হয়।

গাছকে UV রশ্মির ক্ষতি থেকে মুক্ত রাখতে নন ওভেন ফেব্রিক আকারে এদের ব্যবহার করা হয়।তবে এর ব্যাপ্তিযোগ্যতা ৮০-৯০% রাখা হয় যাতে ফটো সিন্থেসিস বা সালোকসংশ্লেষণ ঘটতে পারে।
জৈব অবক্ষয় (Bio degradability);জৈব ভাবে মিশে যাওয়া প্রয়োজন এমন জায়গায় উল,পাট,তুলা জাতীয় ফাইবার ব্যবহার করা হয়।এসব ন্যাচারাল ফাইবার গুলোতে বায়ো ডিগ্রেডেশনের সুবিধা পাওয়া গেলেও এগুলো সিন্থেটিকের মত দীর্ঘমেয়াদী নয়।

🔹ঘর্ষন প্রতিরোধীঃ

 কীট পতংগ ও অনেক প্রাণির থেকে বাঁচার জন্য এগ্রো ফাইবার গুলোর ঘর্ষন প্রতিরোধী গুন থাকা বাধ্যতামূলক।

🔹সুরক্ষা বৈশিষ্ট্যঃ 

এই ফাইবার গুলোর অবশ্যই বাতাস সহ অন্যান্য খারাপ পরিবেশে টিকে থাকার ক্ষমতা থাকতে হবে।অনেক সময় আর্দ্রতা এবং তাপমাত্রার পরিবর্তন হয় যার কারনে ফাইবার গুলোর নমনীয়তা,স্থিতিস্থাপকতা,পর্যাপ্ত আর্দ্রতা প্রতিরোধী হওয়া প্রয়োজন।তার সাথে এগুলোকে ছত্রাক প্রতিরোধী হওয়া প্রয়োজন (মোট ভরের ২%) যাতে মাটি দূষণ না ঘটে।

🔹অণুজীবের প্রতিরোধী: 

জীবিত প্রাণীদেরকে রক্ষা করতে অণুজীব প্রতিরোধী হতে হবে।

🔹হালকা ওজনঃ

ফাইবার গুলোকে ওজনে কম হতে হবে যাতে ফাইবার থেকে তৈরী ফেব্রিকের ওজন যেকোন গাছ সহজেই বহন করতে পারে।

Writer
Rasel Ahmed
Executive Ambassador - Latest Textile 
Shyamoli Textile Engineering College (STEC)

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ