জিও টেক্সটাইল (Geo Textile) কি এবং কেন: পার্ট -১

Geo Textile, Latest Human, Latesttextile

Latest Textile | J I Jahid Chowdhury

জিও টেক্সটাইল (Geo Textile) ব্যবহৃত হয় সিভিল নির্মাণ প্রকল্পগুলিতে মাটির বৈশিষ্ট্যগুলির উন্নতির কাজে । জিও টেক্সটাইল দুর্বল মাটিকে কার্যকর করে অনুউপযুক্ত বা দুর্বল জায়গায় ভবন নির্মাণ কাজকে সক্ষম করে। জিও টেক্সটাইল রাস্তা, বন্দর, ল্যান্ডফিলস, ড্রেনেজ স্ট্রাকচার এবং অন্যান্য সিভিল প্রকল্পগুলোর জন্য আদর্শ উপকরণ।

🔷অ্যাপ্লিকেশন:

জিও টেক্সটাইলের এবং সংশ্লিষ্ট পণ্যগুলির অনেকগুলি অ্যাপ্লিকেশন রয়েছে এবং বর্তমানে সড়ক, এয়ারফিল্ড, রেলপথ, বাঁধ,  কাঠামো, জলাধার, খাল, বাঁধ, ব্যাংক সুরক্ষা, উপকূলীয় প্রকৌশল এবং নির্মাণ সাইট সিল বেড়া বা জিওোটুব সহ ​​অনেক সিভিল ইঞ্জিনিয়ারিং অ্যাপ্লিকেশনগুলিকে সমর্থন করে। 

জিও টেক্সটাইল বালি ঢেউ, তরঙ্গ এবং বন্যা থেকে উপকূলীয় সম্পত্তি রক্ষা করার জন্য  ব্যবহার করা হয়।জিওটেক্সটাইল প্রচলিত মৃত্তিকা নলের চেয়ে কম খরচে মাটির শক্তি উন্নত করতে পারে।

ভূতপূর্ব, বৃষ্টি, এবং গাছের শিকড় থেকে তানজানিয়াতে লাটোলি এর জীবাশ্মের হোমিনিড পদচিহ্নগুলি রক্ষা করার জন্য জিওট্যাক্সটাইলগুলি ব্যবহার করা হয়েছে।

ইস্পাত তারের বেড়া দিয়ে সংযোজিত জিওটেক্সটাইল কাপড় বিস্ফোরক ধ্বংসাবশেষ ধারণ করতে পারে।

কয়ের (নারকেল ফাইবার) জিওট্যাক্সটাইলগুলি ফেব্রিকের উল্লেখযোগ্য যান্ত্রিক শক্তির কারণে ক্ষয় নিয়ন্ত্রণ, এবং জৈবপ্রযুক্তির জন্য জনপ্রিয়। মাটি সমৃদ্ধ করা, পণ্য আর্দ্রতা হ্রাস পায়।
Rail Construction & Geo Textile
Rail Construction

🔷Geo Textiles এর কার্যাবলী:

জিও টেক্সটাইল সাধারণত মৃত্তিকার বৈশিষ্ট্য উন্নয়নে যেমন কোন রাস্তা, বাঁধ, পাইপলাইন, এবং মাটিতে বৃহৎ কোন কাঠামো তৈরিতে ব্যাবহার করা হয়। বিভিন্ন ধরনের জিও টেক্সটাইল উপাদান রয়েছে, যার মধ্যে খোলা-জাল, জাল-বোনা, এবং বন্ধ ফ্যাব্রিক বা নন ওভেন কাপড় রয়েছে। বিভিন্ন জিও টেক্সটাইল উপকরণ পৃথকীকরণ, পরিস্রাবণ, নিষ্কাশন, শক্তিবৃদ্ধি, sealing, এবং সুরক্ষার কাজে ব্যাবহার করা হয়।

🔷জিওটেক্সটাইল পৃথকীকরণ:

যখন দুটি ভিন্ন মাটির মধ্যে একটি জিও টেক্সটাইল ইনস্টল করা হয়, তখন জিও টেক্সটাইল এর পৃথকীকরণ বৈশিষ্ট একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই ক্ষেত্রে, জিও টেক্সটাইল ভিন্ন উপাদানগুলিকে আলাদা করবে যাতে প্রয়োজনীয় মাটির বৈশিষ্ট্যগুলি অর্জন করা যায়। এই ধরনের জিও টেক্সটাইল ব্যাবহারের প্রধান উদ্দেশ্য হল যখন পানির স্তর মাটিতে পৌঁছে যায়, তখন জিও টেক্সটাইল মাটিগুলিকে মেশানো থেকে আটকায়। উদাহরণস্বরূপ, রাস্তা নির্মাণে, নিচের উপরিভাগের মোটা মাটির সমষ্টি থেকে সূক্ষ্ম উপ-গ্রেডকে সমষ্টিগতভাবে পৃথক রাখতে হয়।

এর মাধ্যমে মাটির নিষ্কাশন বৈশিষ্ট্য অক্ষত রাখা হয়। এই ধরনের জিও টেক্সটাইল গুলিতে মাটির দূষণ প্রতিরোধে বিশেষ প্রবেশযোগ্যতা বৈশিষ্ট্য রয়েছে যার কারনে রাস্তাটির শক্তি ও কাঠামোগত ক্ষমতা ক্ষতিগ্রস্ত না করে পরিমিত পানি প্রবাহিত করার অনুমতি দেয়।

🔷জিওটেক্সটাইল পরিস্রুতি:

জিও টেক্সটাইল পানি কে পরিশ্রাবন করে উভয় দিক থেকে সরানোর জন্য ব্যবহৃত হয়। এই ধরনের জিও টেক্সটাইল গুলি ওভেন বা নন ওভেন হতে পারে এবং সূক্ষ্ম সমষ্টিগুলিকে মাটির স্তরগুলির মধ্যে চলতে বাধা দেয় । 

জিও টেক্সটাইল গুলি উভয় উল্লম্ব এবং অনুভূমিক অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে, ঘরের আশেপাশে এবং সড়ক ও বাঁকগুলি বরাবর পানির নিষ্কাশন সমস্যাগুলি সমাধান করে।

🔷জিওটেক্সটাইল শক্তিবৃদ্ধি:

যখন একটি জিও টেক্সটাইল ভূক্ষেত্রের মাটির বৈশিষ্ট্য উন্নত করার জন্য ব্যবহার করা হয়, তার নকশা কয়েকটি মূল কারণের উপর ভিত্তি করে তৈরি করা হয়। 

  1. ঘর্ষণ সক্ষম
  2. লোড গ্রহণে সক্ষমতা
  3. এই কংক্রিট মধ্যে রেইন ফোর্সির ফাংশন অতুলনীয়।
Geo Textile
Geo Textile

🔷জিওটেক্সটাইল সিলিং:

একটি জিও টেক্সটাইল ফ্যাব্রিক পিচ বা অন্যান্য দ্রবণকে আটকাতে পারে এবং উভয় দিকের তরল প্রবাহকে সীমিত করতে সক্ষম। দূষিত মাতির উপরে দূষণকারীর মাটি বা ভূগর্ভস্থ পানি দূষণ প্রতিরোধ করতে পারে।

এছাড়াও গ্রামীণ রাস্তা ও রেলপথ নির্মাণ, নদীর পাড় সংরক্ষণ ও পাহাড় ধ্বংস রোধসহ সরকারি দফতরের উন্নয়নমূলক কর্মকান্ডে পাটের জিও-টেক্সটাইলস ব্যবহার বাধ্যতামূলক হচ্ছে। আগামী অর্থবছর থেকে এই জিও টেক্সটাইল ব্যবহার শুরুর জন্য পানি সম্পদ মন্ত্রনালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয় ও সড়ক ও জনপথের প্রতি এখনই প্রক্রিয়া শুরু করার অনুরোধ জানিয়েছেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

বর্তমানে দেশের আভ্যন্তরীন বাজারে ১২ কোটি ৬৯ লাখ বর্গমিটার জুট জিও টেক্সটাইলের চাহিদা রয়েছে। যার আনুমানিক মুল্য প্রায় ৬৬৫ কোটি টাকা। বর্তমানে এই চাহিদা সিনথেটিক জিও টেক্সটাইলের মাধ্যমে পূরণ হচ্ছে। সিনথেটিকের পরিবর্তে জুট জিও-টেক্সটাইলের ব্যবহার শুরু হলে দেশে কর্মসংস্থান বাড়বে এবং জুট মিলগুলোর উৎপাদনেও কর্মচাঞ্চল্য বৃদ্ধি পাবে।

জিও টেক্সটাইল প্রোডাক্ট মূলত পলিস্টার, পলিপ্রপিলিন, পলিঅ্যামাইড দিয়ে তৈরি করা হয়। জিও টেক এর সবচেয়ে বেশি ব্যবহার হয় সিভিল/কনস্ট্রাকশন এর কাজে ব্যবহার হয়। এতে মাটির বৈশিষ্ট্য পরিবর্তন করে দূর্বল ও অকার্যকর জায়গায় ভবন নির্মাণ এর উপযোগি করে তুলে।

আধুনিক সিভিল/কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং এও বহুল ব্যবহৃত হচ্ছে এই জিও টেক্সটাইল।

Writer
J I Jahid Chowdhury 
Shyamoli Textile Engineering College (STEC-TE)
Executive Ambassador

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ