টেক্সটাইলের মাধ্যমে স্পেস স্যুটের আদিবর্তমান - Space Suit Evolution By Textile

Space Suit Evolution By Textile


Latest Textile | Efaz Ahmmed

কাশ জয়ের স্বপ্ন নিয়েই মানব সন্তান জন্ম নেয়। ধীরে ধীরে সেই স্বপ্ন চলে যায় মহাকাশ জয়ের দিকে। আস্তে আস্তে তৈরী হয় অজানাকে জানার ইচ্ছা। এই নতুন কিছু জানার ইচ্ছা থেকেই ১৯৫৮ সালে যাত্রা শুরু করে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা "নাসা (NASA)"।


▶️ মানুষের মহাকাশ যাত্রার শুরুটা সহজ ছিলো না। নানান প্রতিবন্ধকতার মাঝে সবচেয়ে বড় সমস্যাটি ছিলো নভোচারীদের পোশাক নিয়ে৷ স্পেস ক্রাফটে বেঁচে থাকতে হলে নভোচারীদের প্রয়োজন স্পেশাল ডিজাইন করা পোশাকের।

ইতিহাস থেকে জানা যায়, মানুষের প্রথম মহাকাশ যাত্রা শুরু হয়েছিলো High-altitude Pressure Suit নামক স্যুটের মাধ্যমে। যা তৈরী করতে গবেষকদের সময় লেগেছিলো প্রায় ৩০ বছর।

জানা যায় (১৯৫৮-১৯৬৩) সালের MERCURY (মার্কারি) প্রজেক্টের ফ্লাইট ডিউরেশন ছিলো ৩ ঘন্টা ২০ মিনিট। নভোচারীরা তখন প্রেশার স্যুটের ভিতরে কটনের লম্বা আন্ডারওয়্যার পরিধান করতো। কিন্তু নানাবিধ সমস্যার কারণে পরবর্তীতে ভেন্টিলেশনের কাজে Trilok Waffle Wave ব্যবহার করা হতো।

১৯৬১-১৯৬৬ সালের GEMINI প্রজেক্টের আওতায় ফ্লাইট ডিউরেশন বৃদ্ধি করা হয়েছিলো এবং পোশাকেও নতুনত্ব আনা হয়। পোশাকে যুক্ত করা হয় আরামদায়ক তাপ সহ্য করার ক্ষমতা। লম্বা আন্ডারওয়্যার এর জায়গায় যুক্ত করা হয় Bio-instrumentation এবং কমিনিকেশন ডিভাইস৷ ফলে এটি নভোযানের সাথে যোগাযোগ রক্ষায় একটি মাইলফলক হিসেবে কাজ করে। এই পোশাকের নাম দেয়া হয় Constant-Wear Garment.

▶️ অন্যদিকে GEMINI প্রজেক্টের সময় স্পেস স্যুট গুলো আরো জটিল হতে থাকে। কারণ, তখন নভোচারীদের সুরক্ষা দেয়া প্রয়োজন হয়ে পড়ে। মূলত, এই GEMINI প্রজেক্টের মাধ্যমেই ফলাও করে মহাকাশে Textile Industry যাত্রা শুরু করে।

নতুন পোশাক ডিজাইন ও ডেভেলপের জন্য B.F Goodrich Co. এবং David Clark Co. এর সাথে NASA একটি চুক্তি স্বাক্ষর করে। যার ফলে উদ্ভাবন হয় “Thin Non-Woven Polyster Fabrics” এর।

Space Suit Evolution By Textile

▶️ এছাড়াও ১৯৬০ এর দশকের মাঝামাঝি সময়ে Chromel R নামের নিকেল ক্রোমিয়াম এলোয় (Nickel Chromium Alloy) ফাইবার প্রস্তুত করে Hoskings Mfg Co. যা দিয়ে Woven Metal Fabric তৈরী করা হয়েছিলো। যা বিশ্বব্যাপী সাড়া ফেলেছিলো। কারণ, এই ফেব্রিক ব্যবহার করা হয়েছিলো APOLLO Program এ।


কোল্ড ওয়ার এবং অ্যাপোলো প্রোগ্রাম চলাকালীন আগুনের উদ্বেগ দ্বারা পরিচালিত, অন্যান্য শিখা তন্তু প্রতিরক্ষা বিভাগ এবং নাসার জন্য তৈরি করা হয়েছিল উন্নত আমেরিকার সেলানিজ কর্প কর্পোরেশন দ্বারা বিকাশ করা পলিবেনজিমিডাজল (পিবিআই) হ'ল প্রথম জন্মগতভাবে শিখা-পলিমার ফাইবার যা ক্রু কেবিন পোশাক এবং স্লিপিং ব্যাগের তুলো প্রতিস্থাপনের জন্য উপযুক্ত শারীরিক এবং যান্ত্রিক বৈশিষ্ট্যযুক্ত ছিল।
GEMINI-Titan-4  মহাকাশযান পাইলট দ্বিতীয় নভোচারী এডওয়ার্ড এইচ হোয়াইট মহাকাশের শূন্য মাধ্যাকর্ষণতে ভাসমান। এই বহির্মুখী ক্রিয়াকলাপটি GEMINI-Titan-4  মহাকাশযানের তৃতীয় বিপ্লবের সময় সঞ্চালিত হয়েছিল। সাদা একটি ২৫-ফুটের দ্বারা মহাকাশযানের সাথে সংযুক্ত থাকে। নাভিক লাইন এবং একটি ২৩-ফুট। টিথার লাইন, উভয়ই একটি কর্ড গঠনের জন্য সোনার টেপে মোড়ানো। তার ডান হাতে হোয়াইট একটি “Hand-Hold Self- Maneuvering Unit (H.H.S.M.U)” বহন করে। তাঁর হেলমেটের দৃশ্যটি রৌদ্রের অবারিত রশ্মি থেকে রক্ষা করার জন্য সোনার ধাতুপট্টাবৃত।

▶️ নাসা দ্বারা চুক্তিবদ্ধ অন্যান্য সংস্থাগুলি শিখা চিকিত্সার উন্নয়নের উপর দৃষ্টি নিবদ্ধ করে। মনসান্টো কো কোটা মেটা-আরমিড ফাইবারগুলির জন্য একটি শিখা চিকিত্সা বিকাশ করেছে যা হ্যালোজেনেশন এবং তাপ অন্তর্ভুক্ত করে। চিকিত্সা করা আরমিড পণ্যগুলিকে ১৯৬৯ সালে ট্রেডমার্ক ডুরেটে দেওয়া হয়েছিল ১৯৯২ সালে এই ট্রেডমার্কটির মেয়াদ শেষ হয়েছিল।

Space Suit Evolution By Textile

একইভাবে, মহাকাশযানে ব্যবহৃত সুতির কাপড়গুলি কটন ইনক দ্বারা নাসার জন্য তৈরি শিখা যৌগগুলির সাথে চিকিত্সা করা হয়েছিল এইগুলো

ISS হ'ল একটি মাইক্রোগ্রাভিটি পরীক্ষাগার যা পৃথিবীর কোনও ভবনের অভ্যন্তরের মতো বায়ুমণ্ডল সহ। ফলস্বরূপ, চারপাশে গলে যাওয়া এবং পরিবেষ্টিত পরিস্থিতিতে ড্রিপের পরিবর্তে ফাইবার দিয়ে তৈরি পোশাকগুলি ISS এ ব্যবহার করা যেতে পারে। ক্রু পোশাকগুলির জন্য সর্বাধিক ব্যবহৃত উপকরণ ব্যবহৃত হয়; যাইহোক, এটির লিন্টটি বোর্ডের এয়ার ফিল্টারগুলির সাথে সমস্যা তৈরি করে তাই মাল্টিফিলামেন্ট ফাইবারের তৈরি সুতাগুলি পছন্দনীয়। দুর্ভাগ্যক্রমে, তারা আর নির্মিত হয় না; নাসা মূলত একমাত্র গ্রাহক ছিল।

যেখানে নাসার কয়েকজন প্রকৌশলী এবং ঠিকাদাররা গভীর অনুসন্ধানে মানব অনুসন্ধান মিশনগুলিকে সমর্থন করার জন্য ওরিয়ন মহাকাশযানটি বিকাশ করছে, অন্যরা এ জাতীয় মিশনের লজিস্টিক সংজ্ঞা দিচ্ছেন।

▶️ এটি নির্ধারিত হয়েছে যে দীর্ঘমেয়াদী মিশনে ন্যূনতম পুনর্সাক্ষারিত সুযোগের সাথে, চারটি নভোচারীর জন্য প্রয়োজনীয় সরবরাহের পরিমাণ যদি এখনকার মতো সরবরাহ করা হয় তা অভূতপূর্ব হবে। পোশাক এই লজিস্টিকাল উপাদানগুলির মধ্যে একটি যা ISS কর্মসূচীর চেয়ে আলাদাভাবে মোকাবেলা করতে হবে, যেখানে পোশাকগুলি ট্র্যাশ করা হয় যতক্ষণ না তারা বেশিক্ষণ গ্রহণযোগ্য না হওয়া অবধি বহু বার পরা হওয়ার পরে।


৫০ বছর আগে Textile Industry নাসার জন্য তৈরী করেছিলো এক্সক্লসিভ ফাইবার। যা মানুষকে নিয়ে গিয়েছিলো চাঁদে। তেমনই বর্তমানেও প্রতিনিয়ত এই সেক্টর নতুন নতুন ফাইবার উদ্ভাবনের কাজ চালিয়ে যাচ্ছে। যা নাসার গবেষণাকে এগিয়ে নিচ্ছে মহাকাশে।

Writer
Efaz Ahmmed 
BGMEA University of Fashion & Technology (BUFT-TE)
Executive Campus Ambassador - Latest Textile

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ