খেলাধুলায় টেক্সটাইলের উৎথান - Textile Revolution in Sportswear


Latest Textile | Efaz Ahmmed

পুনর্গঠন এবং বিনোদন উভয় ক্রীড়া এবং মানব জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি আজকের বিশ্বে রাজনৈতিক এবং অর্থনৈতিক বিশৃঙ্খলা সহ একটি বিশাল শিল্প। গত অর্ধ শতাব্দী বা তারও বেশি সময় ধরে, স্পোর্টসওয়্যার (Sportswear) ফ্যাশন টেক্সটাইল উদ্ভাবনের নতুন ট্রেন্ডগুলির চালিকা শক্তি হয়ে উঠেছে। 

স্পোর্টস টেক্সটাইল প্রযুক্তিগত টেক্সটাইলের (Textile Technology) একটি শাখা। প্রযুক্তিগত টেক্সটাইলগুলিতে আজকাল অত্যাধুনিক প্রযুক্তি খেলাধুলার জন্য ব্যবহৃত হয়। সুতরাং "ক্রীড়া-পরিধানের উদ্ভাবকগণ" পরিবেশ-বান্ধব তন্তু এবং কাপড় এবং লাইটওয়েট উপকরণগুলির ক্রমবর্ধমান চাহিদার দিকে মনোনিবেশ করছে যা খেলাধুলার গ্রাহকদের পারফরম্যান্স অনুকূলকরণের সময় আরামদায়ক রাখে।

২০০৬ ফিফা বিশ্বকাপের সময়, সন্দেহ নেই, জার্মান-সদর দফতর গ্রুপের জন্য একটি গ্রেভী ট্রেন ছিল, যা এই অনুষ্ঠানের সরকারী পৃষ্ঠপোষক, সরবরাহকারী এবং লাইসেন্সদাতা ছিল।
"আমরা বিশ্বকাপের জন্য আমাদের সমস্ত ফুটবল এবং ব্যবসায়িক লক্ষ্য ছাড়িয়েছি," মিঃ হেইনার বলেছিলেন।
ইভেন্টের আগে তিন মিলিয়ন রেপ্লিকা অ্যাডিডাস ফুটবল জার্সি রেকর্ডটি বিক্রি হয়েছিল, যার মধ্যে দেড় মিলিয়ন জার্মান জাতীয় দলের জার্সি রয়েছে। তুলনা করে, অ্যাডিডাস ২০০২ সালে জাপান এবং দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত সর্বশেষ বিশ্বকাপে ১.৫ মিলিয়ন ফুটবল জার্সি এবং ২৫০,০০০ জার্মান জার্সি বিক্রি করেছিল, যার ফলস্বরূপ স্পোর্টসওয়্যার বিক্রির প্রভাব গত ১২ মাসের মধ্যে দুটি সবচেয়ে বড় ব্র্যান্ড স্টোরি এবং আমেরিকার ৩.৮বিলিয়ন ডলার অধিগ্রহণ এবং Adidas গ্রুপ এবং Reebok একীকরণের প্রভাব ছিল।

টেক্সটাইল উপকরণ সমস্ত খেলাধুলায় স্পোর্টওয়্যার হিসাবে এবং অনেক গেমগুলিতে ক্রীড়া সরঞ্জাম এবং স্পোর্টস জুতা হিসাবে ব্যবহৃত হয়। স্পোর্টওয়্যারগুলির উদাহরণগুলি হ'ল: বায়বীয় পোশাক, অ্যাথলেটিক পোশাক, ফুটবল পোশাক, ক্রিকেট পোশাক, গেমস শর্টস, গ্লাভস, জ্যাকেট, প্যান্ট, শার্ট, শর্টস, মোজা, সোয়েটশার্ট, সাঁতারের পোশাক এবং টেনিস পোশাক। ক্রীড়া সরঞ্জামগুলির উদাহরণগুলি: পাল, ট্রাম্পোলাইন, ক্যাম্পিং গিয়ার, অবসর ব্যাগ, বাইক এবং ব্যাডমিন্টন র‌্যাকেট। ক্রীড়া পাদুকাগুলির উদাহরণগুলি: অ্যাথলেটিক জুতা, ফুটবল বুট, জিম জুতা, টেনিস জুতা এবং হাঁটার জুতো।

এমনকি খেলায় ব্যবহৃত কৃত্তিম টার্ফের স্তরগুলি ও পাইল ফাইবার, ব্যাকিং কাপড়, শক শোষক স্তর এবং সহায়ক বেস দ্বারা তৈরি হয়।

স্পোর্টস টেক্সটাইলের প্রযুক্তিগত বৈশিষ্ট্য

ঘাম-যা শরীরের সাথে ফ্যাব্রিক লেগে যায় না;
 চলাকালীন গরম লাগে না;
পযুক্ত প্রসারিত ক্ষমতা;
ফ্যাব্রিক অতিরিক্ত ওজন না থাকা;
মাটিতে পড়ে যাওয়ার সময় শরীরের ত্বকে সুরক্ষা দেয়া;
সাঁতারের জন্য তরল প্রতিরোধী ফ্যাব্রিক;
যথাযথ শক্তি এবং বায়ু সংবহন সহ হালকা জুতো;
স্কিওয়্যার ইউনিফর্মের জন্য উচ্চ ত্যাগ এবং ঘর্ষণ প্রতিরোধী;
 চলাকালীন জুতাগুলির যথাযথ গ্রিপিং ইত্যাদি।


স্পোর্টস গার্মেন্টস মূলত এর ভাল প্রসার্য শক্তি এবং আরও ভাল স্থায়িত্বের কারণে পলিয়েস্টার ভিত্তিক ফাইবার দিয়ে তৈরি যা বিভিন্ন ধরণের স্পোর্টওয়্যার উত্পাদন করতে ব্যবহৃত হয়। যদি আমরা স্পোর্টস জার্সিগুলির বিষয়ে কথা বলি, সমস্ত জার্সি পলিয়েস্টার থেকে তৈরি করা হয়, ঠিক যেমনভাবে পলিয়েস্টার জার্সি প্রথম ব্যবহৃত হয়েছিল, পলিয়েস্টার জার্সিগুলির ভূমিকা ১৯৯০ এর দশক থেকেই মাঝারিভাবে দেখা গেছে। গোষ্ঠীগুলির মাধ্যমে সংযুক্ত থাকুন। একটি পলিমার মণিম থেকে তৈরি করা হয় এবং একটি দীর্ঘ চেইনকে পলিমারে তৈরি করা হয়। সর্বাধিক ব্যবহৃত পলিয়েস্টার হ'ল পলিথিন টেরেফথ্যালেট (পিইটি), প্লাস্টিকের বোতল থেকে শুরু করে কাপড় তৈরির জন্য খাবারের বাক্স এবং বিশেষত জার্সি কাপড়। এই ধরণের ফ্যাব্রিকের প্রধান অপূর্ণতা, তবে খুব সামান্য আর্দ্রতা প্রায় 0.4% থেকে 65% এর আপেক্ষিক আর্দ্রতায় ফিরে আসে। এই গার্মেন্টস পরিধানকারীদের উচ্চ আর্দ্র দিনের মধ্যে অস্বস্তি বোধ করবে।


অস্বস্তি বোধ কারণসমূহঃ
মানব ত্বক অবিচ্ছিন্নভাবে 200 মিলি / ঘন্টা হারে আর্দ্রতা প্রকাশ করে। বিশ্রামে, মাঝারি ক্রিয়াকলাপের সময় 600 মিলি / ঘন্টা এবং 1200 মিলি / ঘন্টা। ভারী ক্রিয়াকলাপ চলাকালীন। খেলোয়াড়রা সর্বদা ফুটবল গেমগুলিতে দৌড়ানোর মতো ভারী এবং কঠোর ক্রিয়াকলাপে থাকে। পোশাকগুলির অভ্যন্তরটি ক্রমাগত ঘামতে থাকে, যদি কোনও আর্দ্র বাষ্প সংক্রমণ না হয় তবে বাষ্পগুলি গার্মেন্টস এবং খেলোয়াড়দের ত্বকের মধ্যে একটি ছোট ফাঁকায় আটকা পড়বে, এই সংকটময় পরিস্থিতিতে খেলোয়াড়দের অবশ্যই অস্বস্তি বোধ করতে হবে। টেনসিল শক্তি এবং আরও ভাল স্থায়িত্ব বিভিন্ন ধরণের স্পোর্টওয়্যার উত্পাদন করতে এটি দুর্দান্তভাবে ব্যবহৃত হয়।

বৈশিষ্ট্য:
স্পোর্টস টেক্সটাইলগুলিতে সামঞ্জস্য করার ক্ষমতা, পরিধানে সহজ, পরিচালনা করা সহজ। এই টেক্সটাইল কাপড়ের একটি খুব উচ্চ বৈদ্যুতিক পরিবাহিতা থাকে, তাই এগুলি বৈদ্যুতিক চার্জের দক্ষ অপচয় করতে দেয়। এই কাপড়গুলি UVA এবং UVB রশ্মিগুলি দূর করে যা ত্বকের পক্ষে বিপজ্জনক এবং বেশিরভাগ সাধারণ প্রাকৃতিক এবং মানবসৃষ্ট ফাইবারের তুলনায় প্রতিরক্ষা উন্নত স্তরের গ্যারান্টি দেয়। ক্রীড়া টেক্সটাইল কাপড়ের ভাল ঘাম শোষণ করা উচিত। যেহেতু এই স্পোর্টস ফ্যাব্রিকের তাপীয় পরিবাহিতা হিসাবে পরিচিত একটি বিশেষ সম্পত্তি রয়েছে এটি গ্রীষ্মের তুলনায় শীতকালে শীতল এবং উষ্ণ বোধ করা সম্ভব করে। এটি উচ্চতর শক্তি এবং স্থায়িত্ব সরবরাহ করে। এই পোশাকগুলি ওজন এবং স্থিতিস্থাপক বৈশিষ্ট্যগুলিতে খুব কম, যা প্রচুর স্বাচ্ছন্দ্য এবং চলাচলের স্বাধীনতা সরবরাহ করে।


স্পোর্টস সামগ্রীর চূড়ান্ত ব্যবহার বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে উন্নত অর্থনীতিতে সর্বাধিক যেখানে অংশগ্রহণের হার বেশি এবং বেশিরভাগ এখনও বৃদ্ধি পাচ্ছে। তবে, উন্নয়নশীল দেশগুলিতে যেখানে জীবনযাত্রার মান এবং জীবনযাত্রার দ্রুত পরিবর্তন হচ্ছে সেখানে স্পোর্টস টেক্সটাইলের উত্পাদন এবং ব্যবহার উভয়ই মাঝারি থেকে দীর্ঘমেয়াদে খুব দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

দেখতে থাকুন আমার অন্য লেখা গুলো, পড়তে থাকুন Latest Textile
Writer 
Efaz Ahmmed
Executive Campus Ambassador
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology (BUFT)

বিশ্বব্যাপী খেলাধুলায় "Made In Bangladesh" এর ছোঁয়া 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ