টেক্সটাইল ইতিহাসের সেরা বিস্ময়কর তথ্যাবলী (ছবিসহ) - Wonders of Textile

Wonders of Textile

Latest Human | Mohammad Imtiaz Khan

সভ্যতার আগে থেকেই টেক্সটাইলের ব্যবহার করে আসছে মানবজাতি। কাপড় না হোক, গাছ লতাপাতা বা পশু প্রানির চামড়াকে লজ্জা নিবারনে জন্য ব্যবহার করত না জেনেও টেক্সটাইল হিসাবে, সুইয়ের মাধ্যমে বা নানা রকম ফাইবারের মাধ্যমে।

আর সভ্যতার শুরু থেকেই সময় ও মানুষের সাথে যেন টেক্সটাইল তথা কাপড়, পোশাক আরও নানা কিছু প্রতি নিয়ত তালে তাল মিলিয়ে পরিবর্তন হয়েছে।

তারই কিছু সময়ের সাথে তুলে ধরার চেষ্টায় আজকের এই আয়োজন...


 
The Textile Museum
The Textile Museum

বিশ্বের প্রথম টেক্সটাইল জাদুঘর ১৯২৫ সালে স্থাপিত হয়। এটি আমেরিকার ওয়াশিংটন ডিসিতে অবস্থিত। যার নামঃ The Textile Museum.



১৪।


জিপার (Zipper) আবিস্কার করেন আমেরিকান প্রকৌশলী হুইটকম্ব জডসন। ১৮৯৩ সালে এটি জুতোতে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল।

১৩।

Price Tag
Price Tag

বিশ্বের প্রথম প্রাইস ট্যাগ (Price Tag) বাণিজ্যিক ভাবে ব্যবহার করা হয় আমেরিকার ফিলাদেলফিয়াতে। ১৮৬১ সালে জন ওয়ানামেকারস (John Wanamaker) নামের একজন দোকানদার প্রথম এটি চালু করে।


১২।

World's First Power Loom
World's First Power Loom

World's First Power Loom 

বিশ্বের প্রথম পাওয়ার লুম (Power Loom) তৈরি করা হয়েছিল ১৭৮৫ সালে। যা পানির গতি শক্তি দিয়ে চালিত হতো।



১১।

Joseph Swan
Joseph Swan

সিনথেটিক ফাইবার আবিস্কার করেন জোসেফ সোয়ান। বৈদ্যুতিক বাল্বের ফিলামেন্ট তৈরি করতে গিয়ে ১৮৮০ সালে তিনি বুঝতে পেরেছিলেন যে এটি দিয়ে কাপড়ও তৈরি সম্ভব।



১০।

Cromford Mill
Cromford Mill

বিশ্বের প্রথম উন্নত টেক্সটাইল মিল স্থাপিত হয় ডার্বিশায়ার-এ (Derbyshire) ১৭৭১ সালে। মিলটির নাম ছিল ক্রমফর্ড মিল (Cromford Mill)। তৈরি করেছিলেন Richard Arkwright। মিলটি পানির গতি শক্তি দিয়ে চালিত হতো।


 

৯।

Oldest Pant
Oldest Pant

পৃথিবীর সবচেয়ে পুরানো প্যান্ট (Pant) খুজে পাওয়া গেছে পশ্চিমা চীনের তারিম বেসিন (Tarim Basin) কবরস্থানে। প্যান্টটি উলের (Wool Fabric) তৈরি ছিল। এটি প্রায় ৩৩০০ বছর পুরানো বলে ধারনা করা হচ্ছে।



৮।

Sari in sculpture
Sari in sculpture

শাড়ি বিশ্বের প্রাচীনতম পোশাক যা এখনও বহুল প্রচলিত। শাড়ি ৫ হাজার বছরেরও বেশি পুরনো পোশাক।


আরও পড়ুন


৭।

Oldest Button
Oldest Button

বিশ্বের প্রাচীনতম বোতাম (Button) ভারত উপমহাদেশের সিন্ধু উপত্যকার মহেঞ্জো-দারো অঞ্চলে পাওয়া গেছে। যা ঝিনুকের তৈরি ছিল। এটি প্রায় ৫ হাজার বছরের পুরানো বলে ধারনা করা হচ্ছে।



৬।

The Tarkhan Dress
The Tarkhan Dress
সবচেয়ে পুরোনো পোশাক (Garments) খুঁজে পাওয়া গিয়েছে মিশরের তারখান সুমাধিতে। তাই একে তারখান পোশাক (The Tarkhan Dress) ও বলা হয়। যা প্রায় ৫ হাজার বছর পুরনো (the dress was made between 3482-3102 BC with 95% accuracy)।


৫।

Oldest Socks
Oldest Socks

মোজার (Socks) ব্যবহার শুরু হয় সেই পাথর যুগ থেকে। সব থেকে প্রাচীন মোজাটি প্রায় ৭ হাজার বছরের ও বেশি পুরনো বলে ধারনা করা হচ্ছে। এটি উলের তৈরি ছিল।



৪।

Oldest Silk Fabric
Oldest Silk Fabric

সবচেয়ে পুরোনো রেশম কাপড় (Silk Fabric) খুঁজে পাওয়া গিয়েছে চীনের হেনান (Henan) নব্যলিথিক অঞ্চলের জিয়াহু সমাধিতে। চীন ছিল প্রাচীনকাল থেকেই এই রেশম কাপড়েরজন্য প্রসিদ্ধ। ধারনা করা যায়, এটিপ্রায় থেকে হাজার বছরের বেশি পুরানো।


 

৩।

 Oldest Dyed Fabric

সবচেয়ে পুরোনো সুতি কাপড় (Cotton Fabric) খুঁজে পাওয়া গিয়েছে আমেরিকার পেরু এর হুয়াকাপ্রিটা (Huaca Prieta) অঞ্চলে। শুধুমাত্র সুতি কাপড় নয়, এটি সব থেকে প্রাচীনরঙিন কাপড় যা ইন্ডিগোব্লু (Indigo Blue) রঙের ছিল। এটি প্রায় হাজার বছরেরপুরনো।


 

২।

Oldest Fabric
Oldest Fabric

সবচেয়ে পুরোনো কাপড় (Fabric) খুঁজে পাওয়া গিয়েছে পশ্চিম এশিয়ার দেশ জর্জিয়ার একটিগুহা থেকে। ধারণা করা হচ্ছে যেএটি প্রায় ৩৪ হাজার বছরের বেশি পুরানো। গবেষণায়দেখা গেছে গেছে যে কাপড়টি ছিল ওভেন (Woven) পদ্ধতিতে ফ্লাক্স (Flax Fiber) সুতো দিয়ে তৈরি।


 

১।

Oldest Needle
Oldest Needle

সবচেয়ে পুরোনো সুই (Sewing Needle) খুঁজে পাওয়া গিয়েছে দক্ষিণ আফ্রিকার সিবুডু গুহা (Sibudu Cave) থেকে। হাড় থেকে তৈরিএই সুই ধারণা করাহচ্ছে যে প্রায় ৬১হাজার বছর পুরানো।

আরও পড়ুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ