ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার হিসেবে এসএমভির ব্যবহার, গুরুত্ব এবং ক্যালকুলেশন পদ্ধতি - SMV Calculation

SMV Calculation

Latest Textile | Sanjida Afreen

একজন ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার হিসেবে স্ট্যান্ডার্ড মিনিট ভ্যালু (SMV) ব্যবহার, ইন্ডাস্ট্রিগুলোতে এর গুরুত্ব এবং ক্যালকুলেশন(Calculation) পদ্ধতিঃ

সএমভির (SMV) সম্পূর্ণ ফর্ম্যাটটি হল "স্ট্যান্ডার্ড মিনিটের মান"। এটি সময় অধ্যয়নের প্রক্রিয়া এবং স্ট্যান্ডার্ড মিনিট পরিমাপ করে এবং তারপরে এসএমভি গণনা করে। এসএমভি গণনা আসলে শিল্প প্রকৌশলী দ্বারা সম্পন্ন হয়।

সাধারণত, এসএমভি সঠিক ধরণের যন্ত্রপাতি ব্যবহার করে শ্রমিকদের তৈরি পোশাক তৈরিতে সময়কে নির্দেশ করে। গার্মেন্টসের কারখানায় আপনি দেখতে পাবেন যে (এসএএম)- স্ট্যান্ডার্ড অলভ্যড মিনিট যা এসএমভি-র মতোই ব্যবহৃত হত। এসএমভি গার্মেন্টস থেকে পোশাক, স্টাইল থেকে স্টাইল, কারখানায় কারখানায় পরিবর্তিত হয়।

ম্যানেজমেন্ট এবং বায়াররা এসএমভিয়ের জন্য জিজ্ঞাসা করে এবং এসএমভি গণনা করা এবং এটি সংশ্লিষ্ট পক্ষগুলিকে দেওয়া আইই বিভাগের দায়িত্ব।

আজ আমার লিখার বিষয়বস্তু স্ট্যান্ডার্ড মিনিট মান (SMV)  যা দ্বারা গার্মেন্টস এর প্রোডাকশন এসএমভি গণনা এবং এর গুরুত্ব বুঝানো হয়েছে তা গার্মেন্টস ইন্ডাস্ট্রির কাজের মাধ্যমে বলার চেষ্টা করেছি।

স্ট্যান্ডার্ড মিনিট মান (SMV):

একজন ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার Men, Machine and Material নিয়ে কাজ করে এবং কোন সিস্টেমের নকশা, উন্নতি এবং স্থাপনের সাথে সম্পর্কিত। একজন আইই ইঞ্জিনিয়ার দ্বারা কোন সিস্টেমের প্রোডাকশন ক্যাপাসিটি গননার একটি কাজের পদ্ধতির নাম হল এসএমভি (Standard Minute Value)

একটি ইন্ডাস্ট্রিতে শিল্প প্রকৌশলীর প্রধান উদ্দেশ্য হলঃ

কীভাবে  উৎপাদনশীলতা বাড়ানো যায় তা নিয়ে কাজ করা
অপব্যবহার উপাদান এবং মূল্যহীন-যুক্ত ক্রিয়াকলাপ দূর করতে
দুর্লভ সংস্থানগুলির সর্বোত্তম ব্যবহার নিয়ে আসা, যা ইন্ডাস্ট্রিয়ের খুব ভাল ফলাফল আনতে পারে। 

পোশাক শিল্পে এসএমভির গুরুত্বঃ

কারখানার প্রতিটি পোশাক তৈরির জন্য স্ট্যান্ডার্ড সময় হিসাবে এসএমভি ব্যবহার করে এবং প্রতিটি পোশাকের জন্য জনশক্তি এবং সরঞ্জাম প্রয়োজনীয়তার পরিকল্পনা করে। এই উৎপাদন লাইনের দৈনিক উৎপাদন লক্ষ্য গণনা করা হয় এসএমভি এর উপর ভিত্তি করে। কর্মচারীর ব্যক্তিগত উৎপাদনশীলতা এবং উৎপাদন লাইনের কর্মক্ষমতা কর্মচারী এবং উৎপাদন লাইন দ্বারা উৎপাদিত এসএমভি ব্যবহার করে পরিমাপ করা হয়। গার্মেন্টস এসএমভি পোশাক তৈরির শ্রম ব্যয় গণনা করতে ব্যবহৃত হয়। কর্মক্ষমতা পরীক্ষার জন্য এসএমভিও ব্যবহৃত হয় লেনদেন চক্রের সময়, বা কোনও অপারেটর লেনদেন শেষ করতে গড় সময় লাগে তা মিনিটের মান নয়। আপনি যখন 100% পাওয়ারে চলছেন তখন এসএমভিটি অপারেশন শেষ করার জন্য প্রয়োজনীয় সময়। একই অপারেশনের এসএমভি আলাদা হবে। যদি কাজের অবস্থার পরিবর্তন হয়, উদাহরণস্বরূপ, অপারেটর একটি পৃথক মেশিন ব্যবহার করে, অপারেটর আরও বড় অংশগুলি সেল করে এবং পোশাকগুলি সেলাইয়ের সময় অপারেটর আনুষাঙ্গিক এবং সহায়ক সরঞ্জামগুলি ব্যবহার করে। সর্বাধিক গুরুত্বপূর্ণ হ'ল কার্য সম্পর্কিত গতিবিধি এবং গতি।

উদাহরণস্বরূপ,
যদি কোনও শার্টের এসএমভি 22 মিনিট হয় (সেলাই এবং বিরামবিহীন অপারেশন সহ), এর অর্থ শার্টের মানক সময় 22 মিনিট। (টাইম সিরিজ) পোশাক এসএমভি পোশাক তৈরির শ্রম ব্যয় গণনা করতে ব্যবহৃত হয়।

এসএমভি সময়ে, একটি নির্দিষ্ট শতাংশ ভাতা হিসাবে আনা হয়।

ধরুন কোনও পণ্য তৈরি করার জন্য নিম্নলিখিত অনুমানটি রয়েছে।

সুতরাং, বিশেষ পোশাক পণ্য তৈরির জন্য এসএমভি = 20 মিনিট + 2 মিনিট = 22 মিনিট

সাধারণত, এসএমভি সময় স্টাডি পদ্ধতির মাধ্যমে পরিমাপ করা হয়, অপারেশন চক্রটি অপারেশন কারণগুলিতে বিভক্ত হয়ে যায় এবং সময়টি উপাদান অনুসারে ধরা হয়। মেশিন ভাতাগুলি কেবল মেশিনের উপাদানগুলিতে যুক্ত করা হয়।

এছাড়াও, নোট করুন যে বান্ডিল ভাতাটি একটি বান্ডেলে টুকরাগুলিতে বিতরণ করা হয়। যদি 10 টুকরা বান্ডিলের জন্য বান্ডেল ভাতা 60 সেকেন্ড হয়, তবে বান্ডেল ভাতাটি মৌলিক সময়ে 6 সেকেন্ড হিসাবে যুক্ত হবে।

একটি ভুল এসএমভি ভুল শ্রমমূল্যের মূল্য নিয়ে আসে, ভুল শ্রমিক উপার্জন, ভুল কর্মক্ষমতা, ভুল উৎপাদনশীলতার ভুল কার্যকারিতা এবং ভুল পরিকল্পনা তৈরি করে।

Article Written By
Sanjida Afreen
Dept. Of Industrial  Engineering (IE)
BGMEA University of Fashion & Technology (BUFT)

আরও পড়ুন

#latesttextile #textile #bangladeshtextile #bangladeshie #te #ie #smv #importanceofsmv #standardminutevalue

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ