ব্রেইডেড ফেব্রিকের ইতিহাস ও প্রকারভেদ - Braided Fabric

Braided Fabric

Latest Textile | Rasel Ahmed

আমরা জানি ফেব্রিক ৪ প্রকার। যথাঃ

১. ওভেন (Woven)
২. নিটেড (Knitted) 
৩. নন-ওভেন (Non-woven)
৪. ব্রেইডেড (Braided)

টেক্সটাইল বিষয়ক পড়ালেখার ক্ষেত্রে ওভেন এবং নিটেড এর আলাদা কোর্স এর কারণে এ বিষয়ে ভালো ধারণা থাকলেও ব্রেইডেড ফেব্রিক (Braided Fabric) বিষয়ে আমাদের ধারণা খুবই সীমিত।

চলুন, সবচেয়ে কম আলোচিত এই প্রকারটি সম্পর্কে ধারণা নিয়ে আসি।

"ব্রেইডেড ফেব্রিক" নেকটা চুলের বেণির মত তিন বা ততোধিক সুতাকে পেচিয়ে তৈরী হয়ে থাকে। এটি নির্মাতার উদ্দেশ্যের সাথে মানানসই। যে দিকেই হোক না কেন সুতা গুলি আন্তঃসংযোগ করে করা হয়। এটি আলংকারিক কাপড় নির্মাণের জন্য একটি হস্তশিল্প হিসাবে শুরু হয়েছিলো।
কিন্তু সেলাইয়ের সীমাবদ্ধতার কারনে ব্রেইডেড টেক্সটাইল কম্পোজিট উত্পাদন শিল্পে ফ্যাব্রিক গঠনের এই গুরুত্বপূর্ণ পদ্ধতিটি বর্তমানে অলংকরণ ছাড়া খুব একটা ব্যবহৃত হয় না।

ব্যবহৃত উপকরণ:

বিভিন্ন ধরণের Braided  কাপড় যেমন ফিতা, লেস, কর্ড, টেপ, লেবেল, ওয়েবিং, উইকস, ইলাস্টিক, দড়ি, স্ট্র্যাপ, ট্রিম, ফ্রিঞ্জ এবং ল্যানইয়ার্ড ইত্যাদি  সাধারণত বিভিন্ন ধরণের উপকরণ যেমন চামড়া, তুলা, স্যাটিন, মখমল, পলিয়েস্টার, টেফলন, রাবার, পাট, নাইলন, ফাইবার গ্লাস এবং পুঁতি থেকে তৈরি করা যেতে পারে।

Braided কাপড় সাধারণত আলংকারিক প্রকৃতির কিন্তু প্রায়ই পোশাকে একটি আলংকারিক চেহারা যোগ করার জন্য, বাড়ির একটি বড়ধরনের  বৈচিত্র্যএর জন্য ব্যবহার করা হয় এবং পর্দার সাথে সংযুক্ত করা যেতে পারে; তাছাড়াও বিছানা কভার সহ বিভিন্ন শিল্প অ্যাপ্লিকেশন।

তুলা  সবচেয়ে ব্যবহারিক এবং ব্যাপকভাবে ব্যবহৃত মাধ্যম, তুলা একটি অত্যন্ত প্রয়োজনীয় উপকরণ আলংকারিক মেডলি তৈরি করার জন্য। 


"Braided Fabric-এর ইতিহাস"
 
ব্রেইডিং সপ্তম শতাব্দীর একটি গার্হস্থ্য শিল্প। সংকীর্ণ ফ্যাব্রিক উৎপাদনের শুরু হয় এই পদ্ধতির মাধ্যমে। বৈদ্যুতিক ব্যবহার, ফিতা এবং লেস টেপের ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা এই হস্তশিল্পকে একটি নেতৃস্থানীয় শিল্পে পরিণত করেছিলো। ম্যানুয়াল প্রচেষ্টায় এই পদ্ধতি  তাঁত দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। সংকীর্ণ ফ্যাব্রিক উত্পাদনের জন্য কিছু এলাকায়  এর পরিবর্তে নিটিং এর ব্যবহার শুরু হয়। ফাউন্ডেশন পরিবর্ধনের  জন্য, হালকা ওজনের নিখুঁত পোশাকের সাথে সাথে  বাইন্ডিং গুলোও হালকা ওজনের হওয়ার প্রয়োজনীয়তা  এবং  অন্যদিকে, ফ্যাশন ট্রেন্ডগুলির  ফলো করার কারনে এই বাইন্ডিংগুলিতে বিভিন্ন রঙিন সুতা অন্তর্ভুক্ত করার জন্য অবশেষে Braided মেশিনের পরিবর্তে Crouchet Knitting M/C এর প্রচলন শুরু করা হয়।

প্রকারভেদঃ

ব্রেইডিং পদ্ধতি  মূলত ২ ভাগে ভাগ করা হয়। যথাঃ

১. দ্বিমাত্রিক এবং

২. ত্রিমাত্রিক।

দ্বিমাত্রিক ব্রেইডিং এর কাঠামো বৃত্তাকার বা সমতল ২ ধরনের  হতে পারে। ত্রিমাত্রিক ব্রেইডিং তুলনামূলকভাবে নতুন এবং প্রধানত যৌগিক কাঠামোর জন্য বিকশিত হয়েছিল। যদিও বৃত্তাকার এবং সমতল ব্রেইডিং এর ও  পুরুত্ব রয়েছে তবে এটি অন্য দুটি মাত্রার (দৈর্ঘ্য এবং প্রস্থ) তুলনায় ছোট; তাই তারা দ্বিমাত্রিক হিসাবেই বিবেচিত হয়।

আরও পড়ুন


দ্বিমাত্রিক ব্রেইডিং:

দ্বিমাত্রিক ব্রেইডিং এ  বৃত্তাকার বা সমতলে  তির্যকভাবে সুতা একটি সংখ্যা অতিক্রম করে গঠিত হয় যাতে প্রতিটি সুতা পর্যায়ক্রমে অন্যদের এক বা একাধিকের নীচে অতিক্রম করে। 2D braiding  বা দ্বিমাত্রিক ব্রেইডিং এ সবচেয়ে  ব্যবহৃত ডিজাইন গুলো হলোঃ

১. Diamond braids: 1/1 intersection repeat.

২. Regular braids: 2/2intersection repeat.

২. Hercules braids: 3/3intersection repeat


Writer
Rasel Ahmed
Executive Ambassador
Department of Textile Engineering
Shyamoli Textile Engineering College (STEC)

 

ব্রেইডেড ফেব্রিকের তৈরি পদ্ধতি ও ব্যবহার - Manufacturing Of Braided Fabric 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ