এমআইটির নতুন আবিষ্কার, শ্বাস-প্রশ্বাস নিয়ন্ত্রণকারী রোবোটিক টেক্সটাইল - Robotic Textile From MIT (ভিডিওসহ)


Latest Textile | নিজস্ব প্রতিবেদক

এমআইটি (Massachusetts Institute of Technology) এবং সুইডেনের গবেষকরা একসাথে কাজ করে একটি নতুন রোবোটিক টেক্সটাইল প্রোডাক্ট তৈরি করেছেন যা পোশাকের ভিতরে যুক্ত করা যাবে। 

রোবোটিক টেক্সটাইল প্রোডাক্টটি বিশেষত্ব হচ্ছে, এটি স্ট্রেচিং ও কম্প্রেশন অনুভব করতে পারে এবং তাৎক্ষণিক স্পর্শ প্রতিক্রিয়াও প্রকাশ করতে পারে।

গবেষকরা আশাবাদী,
শ্বাসকষ্ট রোগী, গায়ক এবং ক্রীড়াবিদদের শ্বাস-প্রশ্বাস ক্ষমতা উন্নত করতে এই প্রোডাক্ট ব্যবহার করা যাবে। অস্ত্রোপচার বা কোনো রোগ থেকে পুনরুদ্ধার হয়েছেন এমন রোগীদের শ্বাস প্রশ্বাসের ক্ষমতা এবং নিদর্শনগুলিকে মনিটর করতে এই জাতীয় কাপড় গুলি সহায়তা করতে পারে
এমআইটির ফাইবার একাধিক স্তর থেকে তৈরি করা হয় কেন্দ্রে একটি তরল চ্যানেল দিয়ে তরল সিস্টেম ব্যবহার করে সক্রিয় করা হয়। সিস্টেমটি চ্যানেলের ভিতরে একটি তরল চাপ দিয়ে এবং ছেড়ে ফাইবারের জ্যামিতি নিয়ন্ত্রণ করতে পারে।

রল গ্যাস বা পানি হতে পারে, এবং যখন সক্রিয় করা হয়, তন্তু একটি কৃত্রিম পেশী হিসাবে কাজ করে। এছাড়াও ফাইবার মধ্যে বোনা প্রসারিত সেন্সর সনাক্ত করতে এবং পরিমাপ করতে সক্ষম কতটা তন্তু প্রসারিত হয়. তন্তু যথেষ্ট পাতলা এবং যথেষ্ট নমনীয় সেলাই করা, বোনা, বা বোনা বাণিজ্যিকভাবে উপলব্ধ মেশিন মান ব্যবহার বোনা হয়।

গবেষকরা নতুন এই ফাইবারকে নাম দিয়েছেন অমনিফাইবার (OmniFibers)। এটি একটি স্থাপত্য একাধিক গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য দ্বারা হাইলাইট করা হয়েছে, একটি খুব সংকীর্ণ আকার এবং নির্মাণে ব্যবহৃত হয়েছে সস্তা উপকরণ।


এমআইটি বলেছে,
উপাদানটি বিভিন্ন ফ্যাব্রিক ফর্মগুলিতে গঠন করতে সক্ষম। আরেকটি গুরুত্বপূর্ণ দিক হ'ল উপাদানটি পলিয়েস্টারের অনুরূপ একটি বাহ্যিক উপাদানের সাথে মানুষের ত্বকের সাথে সামঞ্জস্যপূর্ণ।
বেষকরা দ্রুত প্রতিক্রিয়ার সময় এবং দ্রুত প্রতিক্রিয়া সরবরাহ করার জন্য যথেষ্ট শক্তি এবং নমনীয়তা দিয়ে তাদের উপাদানটি ডিজাইন করেছেন। গবেষকরা অমনিফাইবার দিয়ে তৈরি অন্তর্বাস গায়কদের পরিধান ডিজাইন করে পর্যবেক্ষণ এবং রেকর্ড করেছেন যে কীভাবে শ্বাসযন্ত্রের পেশীগুলি পারফরম্যান্সের সময় চলাচল করে।

#MIT #RoboticTextile #TextileTechnohogy

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ