টেক্সটাইলের নতুন সম্ভাবনা, শরীর নড়াচড়া থেকে বিদ্যুৎ - Electricity From Cloth (ভিডিওসহ)



Latest Textile | Mohammad Imtiaz Khan

ক্ষ বছর ধরে যে পোশাক শুধুমাত্র আমাদের লজ্জা নিবারণ ও সৌন্দর্য্য সাধনের জন্য ব্যবহার হয়ে এসেছে, সেই "পোশাক" যেনো এই শতাব্দীতে ক্রমেই নতুন সম্ভাবনাতে প্রবেশ করছে।

ইতিমধ্যেই আমরা পেয়েছি আমাদের শরীরকে নিরাপত্তা ও আরাম দাওয়া পোশাক। কিছু উদ্ভাবন ছিল  ক্ষুদ্র থেকে বৃহৎ স্বাস্থ্য সমস্যা সমাধানের অকল্পনীয় স্বপ্ন পূরণের লক্ষ্যে।


কিন্তু টেক্সটাইল গবেষকরা এতেই থেমে নেই। লফবরো বিশ্ববিদ্যালয়ের (ইংল্যান্ড) নেতৃত্বে একটি নতুন গবেষণায় প্রকাশ হয়েছে এমন পোশাক যা করতে পারে স্বাস্থ্য তথ্য সংগ্রহ এবং বিদ্যুৎ উৎপাদন।

প্রাকৃতিক সব শক্তির উৎস গুলো যখন শেষ হওয়ার দ্বার গোড়ায়। সাসটেইনেবল ও রেনিউএবল শক্তির উৎস খুঁজতে খুঁজতে মানব জাতি যখন হয়রান, ঠিক তখন এই নতুন সম্ভাবনা থেকে নতুন স্বপ্ন দেখতে পারছে টেক্সটাইল বিশেষজ্ঞরা।
এই নতুন প্রযুক্তির টেক্সটাইল প্রোডাক্ট আমাদের শরীরের নড়াচড়া থেকে শক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করতে সক্ষম।
পরিধানযোগ্য কাপড়ের সাথে ব্যবহার যোগ্য ক্ষুদ্র এই জেনারেটরের নাম 'ট্রাইবোইলেক্ট্রিক ন্যানোজেনারেটারস' (TENGs)। ৪ সেমি-বাই-৪ সেমি লাইটওয়েট এবং পাতলা TENG টেক্সটাইলটি ক্ষুদ্র কৃত্রিম নড়াচড়াগুলি ব্যবহার করে ৩৫V ভল্টেরও বেশি উৎপাদন করতে পারে আমাদের দৈনন্দিন জীবনে সাধারণ চলাফেরা থেকেই।

Video Credit:  Loughborough University

ফবরো বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল অ্যান্ড ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং বিভাগের ডঃ ইশারা ধর্মসেনা এবং মোরাতুওয়া বিশ্ববিদ্যালয়ের (শ্রীলঙ্কা) একদল বিজ্ঞানী এই নতুন প্রযুক্তি বাজারজাত করারও পদ্ধতি আবিষ্কার করেছেন।

এই পদ্ধতিটি ACS Applied Electronic Materials জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে চিত্রিত করা হয়েছে। এই পদ্ধতিটি নিয়মিত টেক্সটাইল উপকরণগুলিকে 'শক্তি-উৎপাদনকারী টেক্সটাইল' এ রূপান্তর করতে পারবে।

ডাঃ ধর্মসেনা জানিয়েছেন,
প্রযুক্তিটি ভবিষ্যতের স্মার্ট টেক্সটাইল এবং পরিধানযোগ্য বৈদ্যুতিন অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যাপকভাবে উপকারী হবে এবং দূরবর্তী স্বাস্থ্য তথ্য ট্র্যাকিংয়ে জন্য সর্বজনীন ব্যবহার হওয়ার জন্য সক্ষম।
বিজ্ঞানীরা এর আগেও পোশাকে এই প্রযুক্তি ব্যবহার করার চেষ্টা করেছেন, কিন্তু যেহেতু এই প্রযুক্তিটি ছিল শক্ত ও বড় প্লাস্টিকের শীট দিয়ে গঠিত এবং উৎপাদনের জন্য ব্যয়বহুল, তাই পোশাকে জন্য উপযুক্ত ছিল না।

প্রযুক্তিটির সঠিক প্রয়োগ ও ব্যবহার ভবিষ্যতে আমাদের সবাইকে নিজ নিজ শক্তির উৎস হিসাবে সাবলম্বী করতে পারবে বলে আশা করছেন বিশেষজ্ঞরা।

#InnovativeTextile #ElectricityfromBodyMovements #FutureTechnology

Journal Reference:
Gunawardhana, K. R. S., et al. (2022) Scalable Textile Manufacturing Methods for Fabricating Triboelectric Nanogenerators with Balanced Electrical and Wearable Properties.

ACS Applied Electronic Materials. doi.org/10.1021/acsaelm.1c01095.

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ