টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ক্যারিয়ার ও জব: Production Sector



Latest Textile | Rasel Ahmed

প্রতিভাবান এবং পেশাদারদের জন্য টেক্সটাইল সেক্টরে প্রশস্ত ক্যারিয়ারের সুযোগ রয়েছে। স্নাতকদের শিল্প জ্ঞান এবং দক্ষতা টেক্সটাইল সেক্টরে খুবই মূল্যায়ন করা হয়। টেক্সটাইল প্ল্যান্ট এবং কোম্পানির প্ল্যানিং সেক্টর, প্রোডাকশন, গুণমান নিয়ন্ত্রণ, বিক্রয় বা বিপণনের জন্য দেশীয় বা বিদেশে কোম্পানির এজেন্সি হতে ছোট থেকে বড় স্কেলে, দেশের বিভিন্ন অঞ্চলে, বিভিন্ন সেক্টরে টেক্সটাইল ক্ষেত্র থেকে পেশাদার স্নাতকদের নিযুক্ত করা হয়।



ঞ্জিনিয়ারিং সম্পন্ন করার পরে স্নাতকদের জন্য প্রোডাকশন সেক্টরে নিম্নোক্ত পদে যোগদান করার সুযোগ পেয়ে থাকেনঃ

1. Assistant Engineer:
একজন Assistant ইঞ্জিনিয়ার এর দায়িত্ব মূলত নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট পরিমান ব্যাচ সম্পন্ন করা। অভিজ্ঞতা অনুযায়ী এক্ষেত্রে পদোন্নতি দেয়া হয়ে থাকে। অভিজ্ঞতা এবং কোম্পানিভেদে স্যালারি বিভিন্নরকম হয়ে থাকে।

2. Quality Control:
এক্ষেত্রে  দায়িত্বের মধ্যে রয়েছে প্রোডাক্টের  মান নির্ধারন করা, উপকরণ, সরঞ্জাম, প্রক্রিয়া এবং পণ্য পরিদর্শন করা, গুণমান নিয়ন্ত্রণ ব্যবস্থা বিকাশ করা এবং সংশোধনমূলক পদক্ষেপ নির্ধারণ করা। আপনি মানসম্পন্ন ব্যবস্থা বাস্তবায়নের জন্য পরিচালক এবং সুপারভাইজারদের সাথেও কাজ করবেন। এক্ষেত্রে অভিজ্ঞতার সাথে স্যালারির পরিমান বাড়ে, তবে খুব বেশি পদোন্নতির সুযোগ নেই। তাই ডাইং এর কোয়ালিটি ছাড়া অন্যান্য সেক্টরের কোয়ালিটির জব ইঞ্জিনিয়ারদের খুব বেশি আকর্ষন করে না।

 3. Supervisor:
 এক্ষেত্রে দায়িত্ব মূলত কাজের গতি বজায় রাখা , কর্মচারীরা যাতে তাদের দায়িত্ব বুঝতে পারেন এবং কাজগুলি সঠিক জায়গায় অর্পিত  হয়েছে  তা নিশ্চিত করা। কর্মচারীদের উৎপাদনশীলতা পর্যবেক্ষণ করা এবং গঠনমূলক প্রতিক্রিয়া এবং প্রয়োজনে কোচিং সরবরাহ করা। এক্ষেত্রে অভিজ্ঞতা, কর্মক্ষমতা এবং কোম্পানি ভেদে স্যালারি বিভিন্নরকম হয়ে থাকে।

4. Quality Managers:
Quality manager এর  দায়িত্বে যে আছে তাকে নিশ্চিত করতে হবে যে সব পণ্য সামঞ্জস্যপূর্ণ মান পূরণ করে। তাদের দায়িত্বের মধ্যে রয়েছে গুণমান নিয়ন্ত্রণ পরীক্ষা বিকাশ ও বাস্তবায়ন, বিভিন্ন পর্যায়ে পণ্য পরিদর্শন এবং উৎপাদন সমস্যা নথিভুক্ত করে প্রতিবেদন লেখা।কোম্পানির লাভ ক্ষতির কারন পরীক্ষা করা এবং তার সমাধান বের করা। তার পারফরম্যান্স অনুসারে তার স্যালারি টাকায় ৬ সংখ্যার হয়ে থাকে।

5. Development Engineers:
ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়াররা  কোম্পানির জন্য নতুন পণ্য ডিজাইন, তৈরি এবং পরীক্ষার জন্য দায়বদ্ধ। তারা অনেক ক্ষেত্রে কল্পনাযোগ্য শিল্পে কাজ করে, পরিবর্তিত প্রোডাক্ট ডেভেলপ করে। তাদের স্যালারি বিভিন্নরকম হয়ে থাকে।

6. Process Engineer:
একজন প্রসেস ইঞ্জিনিয়ার মূলত বিদ্যমান প্রক্রিয়া এবং কর্মপ্রবাহের তত্ত্বাবধান এবং মূল্যায়ন করে। নতুন পদ্ধতির ডিজাইন, বাস্তবায়ন এবং পরীক্ষা করে উৎপাদনশীলতা নিশ্চিত  করে। প্রক্রিয়া স্থিতি এবং পরিবর্তনগুলি নথিভুক্ত করতে প্রতিবেদনগুলি একত্রিত করে। উন্নতির জন্য ক্ষেত্রগুলি বের করতে এবং আপগ্রেডগুলি পর্যবেক্ষণ করার পদ্ধতি বের করে। আমাদের দেশে তাদের পারফরম্যান্স এর উপর ভিত্তি করে তাদের স্যালারি টাকায় ৬০ হাজার+ হয়ে থাকে।

7. Production Managers:
উৎপাদন পরিচালকরা নিশ্চিত করেন যে উৎপাদন প্রক্রিয়াগুলি নির্ভরযোগ্যভাবে এবং দক্ষতার সাথে চলে। কাজের দায়িত্বগুলির মধ্যে রয়েছে: পরিকল্পনা এবং উৎপাদনের  সময়সূচী সংগঠিত করা। ক্লায়েন্ট এবং পরিচালকদের সাথে বাজেট এবং টাইমস্কেল অনুমান, আলোচনা এবং সম্মত করা। পারফরম্যান্স এর উপর ভিত্তি করে তাদের স্যালারি টাকায় ১ লাখ+ হয়ে থাকে।

8. Lab Officer:
পণ্য এবং উপকরণ পরিক্ষা করা,  টেক্সটাইল পণ্য গুলোর বৈশিষ্ট্য সেইসাথে তাদের আরো প্রক্রিয়াকরণ এবং ব্যবহারের উপযুক্ত কিনা এবং এদের সম্ভাবনা পরীক্ষা, টেক্সটাইল পণ্য, রঙ, রাসায়নিক এবং অন্যান্য টেক্সটাইল সহায়ক পরীক্ষা করা।ডাইং এর ক্ষেত্রে এটি দেশে খুবই চাহিদা সম্পন্ন একটি চাকরি।

9. Dye House Managers:
ডাই হাউজ ম্যানেজার ব্লিচিং, ডাইং, ট্যানিং এবং ওয়াশিং ফার পেল্টগুলিতে নিযুক্ত কর্মীদের কাজ তদারকি এবং সমন্বয় করে: নির্দিষ্ট ফরমূলা অনুসারে ব্লিচিং, ডাইং এবং ট্যানিং সমাধান প্রস্তুত করে। ডাই হাউজ ম্যানেজাররা তাদের অভিজ্ঞতা এবং কোম্পানি ভেদে স্যালারি টাকায় ১ লাখ+ হয়ে থাকে।

10. Designers:
একটি টেক্সটাইল ডিজাইনারের দৈনন্দিন দায়িত্বের মধ্যে অন্তর্ভুক্ত: গ্রাহকদের কাছে উপস্থাপনার জন্য স্কেচ, ডিজাইন এবং নমুনা তৈরী। বিভিন্ন ডিজাইন বিকাশের জন্য বিশেষজ্ঞ সফ্টওয়্যার এবং কম্পিউটার-সহায়ক নকশা (CAD) প্রোগ্রাম ব্যবহার করা। রঙ, ফ্যাব্রিক এবং টেক্সচার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা। অভিজ্ঞতা এবং কর্মস্থলভেদে স্যালারি টাকায় ৬০ হাজার+ হয়ে থাকে।

11. Fashion Designer:
একজন ফ্যাশন ডিজাইনার মূলত চল্মান ট্রেন্ড কে ফলো করে কাপড় জুতা থেকে শুরু করে বিভিন্ন প্রোডাক্ট এর ডিজাইন তৈরী করেন।সারা বিশ্বব্যাপী ফ্যাশন ডিজাইনারদের কাজের প্রতি প্রচুর হাইপ এবং আগ্রহ রয়েছে। ফ্যাশন সেন্স অনু্যায়ী সারা পৃথিবীতে এদের কোন গতবাধা স্যালারি নেই।

আরও পড়তে পারেনঃ

12. Industrial Engineer:
ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার 
নিশ্চিত করেন  যে  রিপোর্টগুলি টপ ম্যানেজমেন্টে প্রতিদিন পাঠানো হয়। এছাড়া কাটা, সেলাই এবং ফিনিশিং বিভাগের WIP, লাইন ক্যাপাসিটি গ্রাফ,আইই ব্যক্তিদের দ্বারা প্রস্তুত প্রতিবেদনগুলি সংগ্রহ করা এবং উৎপাদন প্রক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ চাহিদাগুলি বিশ্লেষণ করা এবং সনাক্ত করা তার প্রধান দায়িত্ব।

13. Fabric Technologists:
তারা  ব্যবহারের জন্য আসবাবপত্র, পোশাক, গৃহস্থালী আইটেম, চিকিৎসা সরবরাহ, বা টেক্সটাইল জন্য বিশেষ প্রকারের  কাপড় তৈরী করে থাকেন।

14. Work Study Officers:
ওয়ার্ক স্টাডি অফিসাররা বিদ্যমান কাজ বিশ্লেষণ করে এবং বিভিন্ন কাজের অধ্যয়ন করে কৌশলের মাধ্যমে নতুন ভাবে ডেভেলপ করে। নতুন অনুশীলনগুলিতে নীতি, উৎপাদনশীলতা, পদ্ধতি, সিস্টেম, এইডস, সুবিধা, পরিবেশগত কারণ, সংস্থার কাঠামো এবং প্রতিষ্ঠানজড়িত থাকতে পারে।

15. Researchers:
রিসার্চার গন  বিদ্যমান সুতা, তন্তু এবং কাপড় উন্নত করার উদ্দেশ্যে তন্তু এবং কাপড়ের প্রযুক্তিগত দিকগুলি অধ্যয়ন করেন। এই গবেষণায় সর্বাধিক আপ-টু-ডেট রাসায়নিক এবং প্রক্রিয়া গুলি ব্যবহার করে নতুন কাপড় বিকাশ জড়িত। আমাদের দেশে এই ধরনের গবেষনার খুব বেশি সু্যোগ নেই।

16. Operations Trainee:
একজন ম্যানেজমেন্ট ট্রেইনি পরিচালক এবং নির্বাহীদের তত্ত্বাবধানে কাজ করে। তাদের লক্ষ্য ভবিষ্যতের পরিচালক হওয়ার জন্য সমস্ত প্রয়োজনীয় জ্ঞান অর্জন করা। এটি প্রাথমিক পর্যায়ের পদ। কর্মস্থলভেদে স্যালারি টাকায় ১২ হাজার+ হয়ে থাকে।

#TextileCareer #TextileJobs #TextileProductionSector #TextileIndustry

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ